মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

স্মার্টফোনের গতি বাড়াবেন যেভাবে

যা যা মিস করেছেন

বেশ কিছু দিন ব্যবহারের পর যে কোন অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবের পারফর্মেন্স ধীরে ধীরে কমতে শুরু করে। অনেকেই এ সমস্যায় ভুগছেন । এসব সমস্যার বেশ কিছু কারন রয়েছে । এসব কারন এড়িয়ে চললে এ সমস্যা থেকে সমধান পাওয়া সম্ভব । আর অ্যান্ড্রয়েড ডিভাইসের গতি বাড়ানোর জন্য বেশ কিছু টিপস রয়েছে ।

fast smartphone the mail bd
এমন কিছু পদ্ধতি আছে যার মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়াতে পারবেন । এবার চলুন আমরা দেখি কিভাবে আমরা অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়াতে পারি-
অপ্রয়োজনীয় অ্যাপস মুছে ফেলুন
অনেকের মোবাইল প্রচুর পরিমানে আন্ড্রয়েড অ্যাপস ইন্সটল করতে দেখা যায়। অ্যান্ড্রয়েডে অনেক অ্যাপস থাকে আমাদের যেগুলোর প্রয়োজন পড়ে। কিন্তু অনেকেই আছেন এসব অ্যাপস অযথা ইন্সটল করে রেখেছেন। অর্থাৎ, অ্যাপস ব্যবহার না করলেও অ্যাপস ইন্সটল করে রাখেন। যদি আপনার আন্ড্রয়েড ফোন এ অপ্রয়োজনীয় অ্যাপস থাকে তাহলে সেগুলো মুছে ফেলুন। যদি কখনো প্রয়োজন হয় পরে না হয় এসব অ্যাপস আবার ইন্সটল করে নিবেন। কেননা, অতিরিক্ত অ্যাপস আপনার আন্ড্রয়েড ফোনের গতি কমিয়ে দিবে। না। এসব কিন্তু ঠিকই ফোনের র‍্যাম দখল করে স্পিড কমিয়ে ফেলে। তাই এসব অ্যাপসকে হয় আনইন্সটল করে দিতে হবে না হয় অকার্যকর করে দিতে হবে।
ডিভাইসের স্টোরেজ পরিষ্কার করুন
অনেকের অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ অপ্রয়োজনীয় ফাইল দিয়ে পূর্ণ করা থাকে, যা অ্যান্ড্রয়েড ফোনের গতি কমাতে সাহায্য করে। এক্ষেত্রে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ থেকে অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করে দিন। এতে, একদিকে যেমন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গতি বাড়বে অন্যদিকে আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি হবে। অ্যান্ড্রয়েড ফোনটি রিসেট করুন। রিসেট করলে আপনার ফোনের সব মুছে যাবে এবং এটা আবার নতুনের মত হয়ে যাবে। এটা একটা টেম্পোরারি অপশন, কারণ আপনি আবার ফোন ব্যবহার করা শুরু করলে আবার সেটা স্লো হতে থাকবে। কিন্তু রিসেট করার আগে অবশ্যই আপনার কন্টাক্ট, মেমো, ছবি এবং অন্যান্য সব প্রয়োজনীয় ইনফর্মেশন ব্যাক আপ রাখুন।
মেমোরি কার্ড
মোবাইল ফোনের স্টোরেজ বাড়ানোর জন্য মেমোরি কার্ড ব্যবহার করি । নিম্নমানের মেমোরি ব্যবহার করার ফলে একদিকে যেমন অ্যান্ড্রয়েড ফোনের গতি কমে যায় অপরদিকে মেমোরি কার্ড ডেটা ট্র্যান্সফারের গতি কম থাকে। এক্ষেত্রে, আপনার প্রয়োজনীয় ফাইল কম্পিউটার এ ব্যাকআপ রেখে মেমোরি কার্ড ফরম্যাট করে আবার ব্যবহার করে দেখতে পারেন। আবার আপনি যদি স্লো এসডি কার্ড ব্যবহার করেন তবে এটি আপনার ডিভাইসকে স্লো করে দিবে। মেমোরি ক্লিনার ব্যবহার করুন। অ্যাপ্লিকেশনটি চালু করলে প্রথমেই মেমোরি ক্লিনার চালু হবে।

মেমোরি ক্লিনারের মাধ্যমে আপনি আপনার ফোনে চালু থাকা নির্দিষ্ট পরিমান অ্যাপ্লিকেশন সংখ্যা বাছাই করে দিতে পারবেন। সেই সংখ্যা অতিক্রম করলেই এই অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে পুরোনো চালু করা অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করতে থাকবে এবং আপনার বাছাই করা সংখ্যা বজায় রাখবে। ফলে কাজ করার জন্য আপনি আরো বেশি মেমোরি পাবেন এবং ফোনের গতিও বাড়বে। এই সুবিধাটি আ্যাপ্লিকেশনটির ফ্রি ভার্সনেও রয়েছে। ইন্টারনাল মেমোরি স্পেস চেক করুন। ইন্টারনাল মেমোরি স্পেস কমে গেলে আপনার ফোন বেশ স্লো হয়ে যেতে পারে। মেমোরি স্পেসে জায়গা বাড়াতে আপনার মিডিয়া ফাইলগুলো যেমন ছবি, গান, ভিডিও এবং অন্যান্য কোন এক্সটারনাল ড্রাইভে ট্রান্সফার করে রাখুন। কিন্তু কিছু কিছু কম দামী ফোনের ইন্টারনাল মেমোরি স্পেস এমনিতেই কম থাকে, সেগুলোতে বেশি কিছু স্টোর না করাই ভালো।
অপ্রয়োজনীয় ওইজেট মুছে ফেলুন
অ্যান্ড্রয়েড প্রচুর ওইজেট রয়েছে। সাধারণত এসব ওইজেট অ্যান্ড্রয়েড ডিভাইসের সৌন্দর্য বৃদ্ধি করে । এছাড়া নান কাজে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীগন এসব ওইজেট ব্যবহার করেন । অনেকের মোবাইল প্রচুর পরিমানে ওইজেট ব্যবহার করতে দেখা যায় । কিন্তু অনেকেই জানেন না যে অতিরিক্ত ওইজেট আপনার ডিভাইস এর গতি কমিয়ে দিতে পারে। তাই, আপনার আন্ড্রয়েড ফোন এ অপ্রয়োজনীয় ওইজেট থাকে তাহলে সেগুলো মুছে ফেলুন । আর যথাসম্ভব কম ওইজেট ব্যবহার করুন। এতে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের গতি বেড়ে যাবে।
অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্যাশ মুছে ফেলা
আন্ড্রয়েড অ্যাপস ব্যবহার করার ফলে অ্যাপস এর ক্যাশ আপনার আন্ড্রয়েড ডিভাইস স্লো করে দিতে পারে। তাই, অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ানোর জন্য অ্যান্ড্রয়েড অ্যাপস এর ক্যাশ মুছে ফেলতে পারেন । এসব ক্যাশ মুছে ফেলার জন্য আপনি চাইলে অ্যাপস ব্যবহার করতে পারেন। এতে, আপনার ফোনের গতি কিছুটা বাড়বে।
ফ্যাক্টরি ডাটা রিসেট
যদি আপনার অ্যান্ড্রয়েড অবস্থা অতিরিক্ত খারাপ হয়ে থাকে, তাহলে আপনি ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিতে পারেন। ফ্যাক্টরি ডাটা রিসেট করার আগে অবশ্যই আপনার আন্ড্রয়েড এর সমস্ত ডাটা এর ব্যাকআপ নিয়ে রাখবেন। কেননা, ফ্যাক্টরি ডাটা রিসেট করলে ফোনের সমস্ত ডাটা মুছে যায়। এরপর, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি সবকিছু নতুন ভাবে সেট-আপ করুন।
স্টার্ট-আপ অ্যাপস নিয়ন্ত্রণে রাখুন
আমরা অ্যান্ড্রয়েড বেশ কিছু অ্যাপস দেখি যেসব অ্যাপস অটো স্টার্ট আপ ফিচার সমৃদ্ধ। অর্থাৎ, অ্যান্ড্রয়েড ডিভাইস চালু হওয়ার সাথে সাথে এসব অ্যাপস স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। যাদের র‌্যাম কম তাঁরা এ ধরনের অ্যাপস যথাসম্ভব কম ব্যবহার করার চেষ্টা করুন। কেননা, এতে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর গতি কমে যেতে পারে। এছাড়া, আপনি চাইলে এসব অ্যাপস এর স্বয়ংক্রিয়ভাবে স্টার্ট আপ বন্ধ করতে পারেন।

এছাড়া, আপনার অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপস সমূহ সব সময় আপডেট করার চেষ্টা করুন । যখনই আপনার ব্যবহৃত অ্যাপস এর আপডেট করার জন্য নোটিফিকেশন পাবেন, তখনই অ্যাপসটি আপডেট করার চেষ্টা করবেন । এতে, আপনি দুইটি সুবিধা পাবেন । প্রথমত, আপনার ফোনের গতি বাড়বে আর অ্যাপস আপডেট করার ফলে আপনি অ্যাপস থেকে হয়ত বাড়তি সুবিধা পাবেন এবং অ্যান্ড্রয়েড ফোন এ অনেক সময় আমরা লাইভ ওয়াল পেপার ব্যবহার করি । এসব লাইভ ওয়াল পেপার ব্যবহার করার ফলে একদিকে যেমন আপনার অ্যান্ড্রয়েড ফোনের গতি কমে যায় অপরদিকে আপনার ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়।
ডেভেলপার অপশন চালু করা
ডিভাইসের গতি বৃদ্ধি করার জন্য প্রথমেই আপনার ফোনে ডেভলপার অপশন চালু করতে হবে। এজন্য ফোনের সেটিংস অপশন থেকে অ্যাবাউট ফোনে যেতে হবে। সেখান থেকে ফোনের বিল্ড নম্বরে বার কয়েক চাপ দিতে হবে। তাহলেই আপনার ফোনে ডেভলপার অপশন চালু হবে। এরপর বাকি কাজগুলো ধাপে ধাপে করলেই আপনার ফোনের গতি বৃদ্ধি পাবে।
অ্যানিমেশন ঠিক করা
ডিভাইসের গতি কমে যাওয়ার অন্যতম কারণ ফোনের অ্যানিমেশন। অ্যানিমেশন অতিরিক্ত পরিমাণ বেশি হলে ফোনের গতি কমে যায়। এ কারণে কমিয়ে রাখতে হবে। সবচেয়ে ভালো হয় অ্যানিমেশন বন্ধ করে দিলে। এটা করার জন্য আপনাকে সেটিংস থেকে ডেভলপার অপশনে ঢুকতে হবে। সেখান থেকে উইন্ডো অ্যানিমেশন স্কেল খুঁজে বের করে তা কমিয়ে দিতে হবে।
ব্রাউজার ক্যাশ পরিষ্কার করা
অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্রাউজার ক্যাশ ধীরে ধীরে ফোনের গতি কমিয়ে দেয়। ফোনের গতি বৃদ্ধি করতে হলে আপনাকে ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করতে হবে। এজন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের বাউজারের সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে ক্লিয়ার ক্যাশ অপশন থেকে সব কিছু মুছে ফেলতে হবে।অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান 4 অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান (স্টেপ বাই স্টেপ চিত্র সহ টিউটোরিয়াল)
অ্যাপের ক্যাশ ডিলিট করা
ডিভাইসের বেসিক সেটিংস থেকেই আপনি কাজটি করতে পারেন। তবে সেটা আপনার জন্য কঠিনও হতে পারে। এজন্য অ্যান্ড্রয়েড অ্যাসিসট্যান্স ব্যবহার করতে পারেন। উপরের ছবির মত করে খুব সহজেই অ্যাপ্লিকেশনের ক্যাচ ডিলিট করতে পারবেন যা আপনার ফোনের গতি বৃদ্ধিতে সহায়তা করবে।অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান 6 অ্যান্ড্রয়েড ফোনের গতি বাড়ান (স্টেপ বাই স্টেপ চিত্র সহ টিউটোরিয়াল)
অ্যাপস আপডেট রাখা
অ্যান্ড্রয়েডের অ্যাপসগুলো আপডেট রাখা খুব জরুরি। আপডেট না রাখলে আপনার ফোনের গতি মন্থর হওয়ার কারণ হতে পারে এই অ্যাপসগুলো। এ জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। যে কোনো অ্যাপসের নতুন আপডেট আসলে সেই অ্যাপসটি আপনার কাছে অনুমতি চাইবে। আপনার কাজ শুধু সেটাকে অনুমতি দেয়া। অবশ্য সেজন্যে আপনাকে কিছু পরিমাণ ডাটা খরচ করতে হবে।
নতুন লাঞ্চার ইন্সটল করা
গুগল প্লে-স্টোরে অসংখ্য লাঞ্চার পাবেন সেগুলোর মধ্যে রেটিং দেখে পছন্দমত একটি ইন্সটল করে ফেলুন। ডিভাইসের স্টক লাঞ্চারের থেকে এসব লাঞ্চারে তুলনামূলক বেশি গতি পাবেন। গতি বৃদ্ধি ছাড়াও বাড়তি হিসেবে অনেক লাঞ্চারেই আপনি ফোনের চেহারা নিজের মতো করে সাজানোর সুযোগ. প্লে স্টোরে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন খুঁজে দেখুন।

যেমন পুরোনো ফোনের জন্য অটো টাস্ক কিলার অ্যাপ ব্যবহার করতে পারেন। এটা কিছু সেকেন্ড বা মিনিট পরে কিছু বাছাইকৃত অ্যাপ্লিকেশন বন্ধ করে দিবে, তাতে করে আপনার র‍্যাম কিছুটা খালি হবে এবং ফোন দ্রুত চলবে। একটি ভালো এন্টিভাইরাস অ্যাপ্লিকেশন ইন্সটল করে নিন, এটা আপনার ফোন স্ক্যান করে ভাইরাস ও ম্যালওয়্যার খুঁজে বের করবে যেগুলো আপনার ফোনটি স্লো করে দেয়। স্টার্ট আপ ম্যানেজার থাকলে আপনার ফোন বুট আপের

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security