মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ব্রিটিশ রানির জন্মদিনে বাংলাদেশি নাদিয়া হুসেনের কেক

যা যা মিস করেছেন

যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘতম সময়ের রানি দ্বিতীয় এলিজাবেথ ৯০ বছর পূর্ণ করলেন বৃহস্পতিবার। জাঁকজমকের মধ্যে উইন্ডসরে পায়ে হেঁটে তিনি শুভেচ্ছা বিনিময় করলেন সাধারণ নাগরিকদের সঙ্গে; বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নাদিয়া হুসেনকে পাশে নিয়ে কাটলেন তার বানানো জন্মদিনের কেক।

cake of queen elizabeth birthday the mail bd
ছবিঃ রয়টার্স

প্রথমে যখন তাকে রানির কেক বানানোর প্রস্তাব দেওয়া হয়, তিনি ভেবেছিলেন ঠাট্টা। কিন্তু বৃহস্পতিবার উইন্ডসর ক্যাসলে রানির সামনে উপস্থাপনের আগ পর্যন্ত বেশিরভাগ সময় তার কেটেছে রান্নাঘরে।

রানি এলিজাবেথ নাদিয়ার কাছে জানতে চেয়েছিলেন, কেকে কী দেওয়া হয়েছে। উত্তরে নাদিয়া বলেন, “অরেঞ্জ ড্রিজল’। এরপর রসিকতা করে রানি জানতে চান, এই কেক কাটবে কী না? নার্ভাস নাদিয়ার উত্তর, “আই হোপ সো।”
রজকীয় সোনালী আর পারপল রঙের ওই কেক যখন রানি কাটছিলেন, সবার কণ্ঠে তখন জন্মদিনের গান।

রন্ধনশিল্পী নাদিয়ার সঙ্গে হাতও মিলিয়েছেন ব্রিটেনের রানি। চেখে না দেখলেও কেকের প্রশংসায় বলেছেন, “দেখতে সুস্বাদুই মনে হচ্ছে।”

অবশ্য নাদিয়ার কেকের চেহারা সবাইকে তুষ্ট করতে পারেনি বলে মেইল অনলাইনের খবর।

টুইটারে যেসব প্রতিক্রিয়া এসেছে, তাতে ওই কেক প্রশংসা কুড়াতে পারেনি খুব বেশি।

 

কেক বানাতে গিয়ে জটিলতার কথাও তিনি বলেছেন, “আমি ভেবেছিলাম কেউ আমাকে এ ব্যাপারে কোন পরামর্শ দেবে, কিন্তু তা দেওয়া হয়নি। এতে কাজটা আরও কঠিন হয়েছে। অবশ্য বেশ স্বাধীনতাও পেয়েছি, সৃজনশীলতার পুরো নিয়ন্ত্রণ ছিল আমার হাতে।”
আটটি ভিন্ন ভিন্ন নকশা মাথায় নিয়ে কাজ শুরু করলেও শেষ পর্যন্ত এই অরেঞ্জ কেক বানাতে মনস্থির করেন লুটনের বাসিন্দা নাদিয়া। তার কেকে আরও ছিল ভ্যানিলা স্বাদের মাখনের পুর আর কমলার মোরব্বা।

বানানোর পর ওই কেক নিজের হাতে রানীর প্রাসাদে নেওয়ার সাহস হয়নি নাদিয়ার। শেষ পর্যন্ত এক কুরিয়ার কোম্পানির সহযোগিতা নেন।

“গাড়িতে করে কীভাবে নেব ভাবতেই অস্থির লাগছিল,” বলেন নাদিয়া।

সূত্রঃ বিবিসি

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security