৩ লাখ কর্মী নেবে কাতার

0
1643

আগামী ২ বছরে বাংলাদেশ থেকে ৩ লাখের বেশি কর্মী নেওয়ার আগ্রহ দেখিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। এক্ষেত্রে সেলসম্যান, নার্স, ডাক্তার, প্রকৌশলী ও অফিস কর্মচারী অগ্রাধিকার পাবেন। বুধবার (০৩ ফেব্রুয়ারি) কাতারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন দেশটির প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রী ড. ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি।

bangladeshi labour in katar the mail bd
ফাইল ছবি

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ৩ দিনের সরকারি সফরে বর্তমানে কাতার অবস্থান করছেন।

দেশটির শ্রমমন্ত্রী বাংলাদেশি কর্মীদের দক্ষতা ও কর্মনিষ্ঠার প্রশংসা করেন। দেশটিতে আরও বাংলাদেশি কর্মী নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এ লক্ষ্যে আগামী মার্চের প্রথম সপ্তাহে ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বর্তমানে কাতারে বাংলাদেশি কর্মীরা নির্মাণ শ্রমিক ও পরিচ্ছন্ন কর্মীতে কাজ করছেন উল্লেখ করে কাতারের মন্ত্রী ইসা সাদ বলেন, আমরা সেলসম্যান, নার্স, ডাক্তার, প্রকৌশলী ও অফিস কর্মচারী নিতে চাই।

২০১৫ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৩ হাজার কর্মী কাতারে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ায় বৈঠকে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম কাতার সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

এছাড়া ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপ ঘিরে ব্যাপক উন্নয়ন কাজ চলছে উল্লেখ করে প্রবাসী কল্যাণ মন্ত্রী বাংলাদেশ থেকে দক্ষ ও আধাদক্ষ কর্মী নেওয়ার জন্য কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রীকে অনুরোধ জানান।

বর্তমানে বাংলাদেশে যথেষ্ট প্রশিক্ষিত ও দক্ষ কর্মী রয়েছে বলেও কাতারের মন্ত্রীকে জানান তিনি। কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রবাসী কল্যাণ মন্ত্রী।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) কাতারের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল-থানির সঙ্গে সৌজন্য সাক্ষা‍ৎ করবেন নুরুল ইসলাম। আগামী শুক্রবার (০৬ ফেব্রুয়ারি) তার দেশে ফেরার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here