বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

পৃথিবীকে ঢেকে রেখেছে ২০ হাজার ভাঙা রকেট আর স্যাটেলাইট

যা যা মিস করেছেন

বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ, এ প্রশ্ন তো শুধু আজকের নয়। অনেক বছর আগ থেকেই এই প্রশ্নের উত্তর খুজে চলেছে সাধারণ মানুষ। বিজ্ঞান যদি আজ সৃষ্টি করে, ধ্বংসও করবে একদিন।

globe is covering day by day the mail bd

বিগত কয়েক দশক ধরে চলা ঘনঘন মহাকাশ মিশন ফের একবার সেই চিরকালীন প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে আমাদের। টাইমস অপ ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ খবর জানা যায়। কখনও মনে প্রশ্ন জেগেছে, এই যে এত এত মিশন হচ্ছে মহাকাশে, রকেটে চেপে পাড়ি দিচ্ছেন মহাকাশচারীররা বা এত যে স্যাটেলাইট পাঠানো হচ্ছে, সময়ের সঙ্গে এগুলোও তো ধ্বংস হচ্ছে একদিন। তার ধ্বাংসাবশেষ কোথায় যাচ্ছে?

একটি ভিডিয়ো দেখলেই ভবিষ্যতের কথা ভেবে নিশ্চিত ভাবেই শিউরে উঠবেন আপনি। এ কোথায় যাচ্ছি আমরা! মাত্র ছ-দশকে পৃথিবীর চারপাশের অবস্থাটা কেমন বদলে গিয়েছে, ভিডিয়োতে তা পরিষ্কার দেখানো হয়েছে। ধ্বংসাবশেষ যেন মৌমাছির ঝাঁক! চারপাশ থেকে ছেকে ধরেছে।

দাবি করা হয়, ২০ হাজারেরও বেশি ধ্বংসাবশেষ বাঁধনহীন ভাবে ঘুরছে মহাকাশে। মেয়াদ ফুরনো স্যাটেলাইট ও নষ্ট হওয়া লকেটের টুকরো-টাকরার সেই জঞ্জাল সরানোর উপায় নেই। দিনে দিনে কী অবস্থায় গিয়ে আমরা পৌঁছব, এই ভিডিয়োটি থেকে তার একটা আভাস মেলে। ১৯৫৭ থেকে ২০১৫ সালের মধ্যে মহাকাশে কি পরিমাণ ধ্বংসাবশেষ জমেছে, ভিডিয়োটিতে সেই ছবিই তুলে ধরা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security