ঘরবন্দি সময়ে এই পাঁচ অভ্যাসে থাকুন তরতাজা… – দ্যা মেইল বিডি / খবর সবসময়
জীবনযাপনপ্রকৃতি-পরিবেশলাইফস্টাইল

ঘরবন্দি সময়ে এই পাঁচ অভ্যাসে থাকুন তরতাজা…

করোনাভাইরাসের তাণ্ডব চলছে বিশ্বব্যাপী।করোনার এই মহামারি মোকাবিলায় চলছে লকডাউন।প্রায় একমাস ধরে ঘরবন্দি দেশবাসী। বাড়িতে বসেই চলছে এই মারণ ভাইরাসের সঙ্গে মোকাবিলা। কিন্তু এইভাবে বাড়িতে আর কতক্ষনই বা বসে থাকা যায়। কথাতেই আছে মানুষ সামাজিক জীব।কিন্তু এখন নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে সামাজিক সম্পর্ককে নিতান্ত বাধ্য হয়েই দূরে  রাখতে হয়েছে।

তাই একঘেয়ে বাড়িতে বসে থেকে প্রত্যেকেই বিরক্ত হয়ে যাচ্ছেন খুব অল্পতেই। গৃহবন্দি অবস্থায় মন ভালো নেই কারোর। কিন্তু কিছু এমন অভ্যাস রয়েছে যেগুলো আমাদের এই প্রতিকূল সময়েও একটু ভালো থাকতে সাহায্য করবে। কথায় বলে মন ভালো থাকলে শরীর ভালো থাকে। তাই লকডাউনের দিনগুলোতে মনকে তরতাজা রাখাটা খুব জরুরী। সে ক্ষেত্রে প্রতিদিন যদি এই অভ্যাসগুলো নিয়মিত করা হয় তাহলে মন ভালো থাকতে বাধ্য।

আসুন জেনে নিই পাঁচটি অব্যর্থ অভ্যাসের কথা যা নিয়মিত পালন করলে আমরা সারাদিন তরতাজা থাকতে পারি।

বিছানা গুছনো :  ঘরকন্নার কাজ অনেকেরই হয়তো পছন্দ না। কিন্তু ছোট ছোট ঘরের কাজগুলির মধ্যেই লুকিয়ে আছে আমাদের সারাদিন ভালো থাকার রসদ। যেমন বিছানা গুছানো। এই কাজটি সকালে উঠেই আপনি যদি করে নেন তাহলে আপনি মানসিক শান্তি অনুভব করবেন, কারণ আপনার মনে হবে দিনের প্রথম কাজটি আপনি সেরে ফেলেছেন।

ফোন না দেখা :  অনেক বিশিষ্ট ডাক্তার ও মনোবিজ্ঞানীই মনে করেন আমাদের মুঠোফোনই আমাদের অনেক সমস্যার মূল কারণ। তাই সকালে উঠে ফোন না দেখাই ভালো। কারণ আমরা প্রথম চোখ খুলে কি দেখছি তাঁর ওপর নির্ভর করছে আমাদের সারাতা দিন কেমন যাবে। এক্ষেত্রে ফোনের মাধ্যমে আমাদের চোখে খারাপ কিছু পড়ে গেলে সারাটা দিন ওই জিনিসটাই মাথায় ঘুরতে থাকবে।

 স্নান করা :  সকাল হোক বা বিকেল শরীরের ক্লান্তি, আলসেমি দূর করতে স্নান হল একটি মহৌষধ। তাই সকাল সকাল এই কাজটা করে নিলে বাকি দিনটা অত্যন্ত তরতাজা মনে হবে।

প্রাতঃরাশ করা :  ব্রেকফাস্ট বা প্রাতঃরাশ কথাটির মধ্যেই লুকিয়ে আছে এই জিনিসটির গুরুত্ব। রাতে ঘুমের মধ্যে আমাদের অনেকক্ষণই কিছু খাওয়া হয়না। তাই দিনের শুরুতে প্রাতঃরাশের মধ্যে দিয়েই আমরা এক প্রকার উপোষ ভাঙি। এই কারণে প্রাতঃরাশটি অবশ্যই ভালো করে করা উচিত।এর মধ্যেই লুকিয়ে আছে সারাদিন সুস্থ ও প্রাণোচ্ছল থাকার রসদ।

শরীর চর্চা :  প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে অল্প একটু শরীরচর্চা করা শরীর ও মন দুইয়ের জন্যই খুব উপকারী।

এই জিনিসগুলি মেনে চললেই আপনার দিন কাটবে খুব সুন্দরভাবে। বিশ্বাস না হলে নিজেই একবার পরখ করে দেখতে পারেন।

Show More

এই বিভাগের আর খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close