...
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

গম চাষে আগ্রহ হারাচ্ছেন ঠাকুরগাঁওয়ের চাষিরা

যা যা মিস করেছেন

ঠাকুরগাঁও: উত্তরবঙ্গের শান্ত জনপদ ঠাকুরগাঁওয়ে এক সময় ব্যাপক হারে গম চাষ হলেও বর্তমানে অন্যান্য ফসলের তুলনায় গমের ফলন ও লাভ কম হওয়ায় গম চাষে কৃষকরা দিন দিন উৎসাহ হারাচ্ছেন। অথচ গম আবাদেই একসময় পরিচিত ছিলো এই জেলা। এ জেলার মাটিতে গমের আবাদ ভালো হলেও গমের তুলনায় ভুট্টার ফলন এবং দাম বেশি পাওয়ায় এখন ভুট্টা চাষে ঝুকছেন কৃষকরা।

জেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, অন্যান্য বছরগুলোতে যে জমিগুলোতে গম চাষ হতো চলতি বছরে সেই জমিগুলোতে এবার ভুট্রা চাষ করেছেন কৃষকেরা।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফরের তথ্য মতে, ২০২০ সালে ঠাকুরগাঁও জেলায় গম চাষ হয়েছিলো ৫০ হাজার ৬৫০ হেক্টর জমিতে আর উৎপাদন হয়েছিল ২ লক্ষ ৭ হাজার ৬৮৫ মেট্রিক টন। ২০২২ সালে চাষ হয়েছিলো ৪৫ হাজার ১৯২ হেক্টর জমিতে আর উৎপাদন হয়েছিলো ১ লক্ষ ৯৪ হাজার ৭১ মেট্রিক টন। চলতি বছরে চাষ হয়েছে ৩৬ হাজার ৬৫৭ হেক্টর জমিতে আর উৎপাদন হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার ৬৭৯ মেট্রিক টন গম।

কৃষকরা বলছেন, গতবছর গমের দাম কম থাকায় এবছর গমের তুলনায় ভুট্টা চাষ হয়েছে বেশি। এক বিঘা জমিতে গম চাষ করে পাচ্ছেন ২০ হাজার টাকা আর ভুট্টায় পাওয়া যায় প্রায় ৬০ হাজার টাকা। আর ৫০ শতকের জমিতে ভুট্টা পান প্রায় লাখ টাকা। গমে পায় সর্বোচ্চ ২৫ হাজার টাকা। তাই আগামিতে গমের তুলনায় আরও বেশি করে ভুট্টা চাষ করবেন বলে জানান তারা।

সদর উপজেলার আকচা ইউনিয়নের মুনসি পাড়া গ্রামে কৃষক জব্বার বলেন, যদিও আগে গম চাষ করতাম কিন্তু  বিগত কয়েক বছর ধরে গমের ফলন ভালো না হওয়ায় আলু আর ভুট্টা চাষ করছি। বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর কাচকালি গ্রামের কৃষক রহমান বলেন, এক বিঘা জমিতে গম উৎপাদন করতে খরচ হয় ১০-১২ হাজার টাকা আর বিক্রয় হয় ২০ হাজার টাকা। আর ভুট্রায় খরচ হয় ৩০ হাজার টাকা, বিক্রয় হয় প্রায় ৫০ হাজার টাকা। কৃষকরা গমের চাষাবাদ কমিয়ে ভুট্টা চাষ করেছেন বেশি।

সদরের পালপাড়া গ্রামের কৃষক মহেন পাল বলেন, এক বিঘা জমিতে গম করে টাকা পায় ২০ হাজার আর ভুট্টা বিক্রয় করে পাই প্রায় ৬০ হাজার টাকা। তাই আগামিতে আমি আর গম চাষ করবো না। এজন্য এবার অল্প জমিতে গম করেছি ও ভুট্টা করেছি দুই বিঘা জমিতে।

হরিপুর উপজেলার জাদুরাণী এলাকার কৃষক আলতাফ বলেন, ভুট্টার তুলনায় গমের দাম ও ফলন কম। এদিকে এক বিঘা জমিতে কম হলেও ভুট্টার ফলন হয় ৯০ মণ কারও কারও ১’শ মণেরও বেশি হয়। গম চাষ করেত পরিশ্রমও বেশি লাগে ফলনও কম হয়। এক বিঘা জমিতে গম হয় সর্বোচ্চ ২০ মণ। ২০ মণ গমের দাম লাগে সর্বোচ্চ ২৫ হাজার টাকা আর এক বিঘা জমিতে ভুট্টা পাই প্রায় একলক্ষ টাকার।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ঠাকুরগাঁওয়ে গমের আবাদের এরিয়া সর্বোচ্চ হলেও চলতি মৌসুমে গমের আবাদ কমে গেছে। গমের বাজার দর ভালো হলেও এক হেক্টর জমিতে চার টন গম পাওয়া যায়। আর একই জমিতে ভুট্টার ফলন হচ্ছে ১২ টন। গমের থেকে ভুট্টার ফলন প্রায় তিন গুণ বেশি হচ্ছে। তাই কৃষকরা গমের তুলনায় ভুট্টায় বেশি লাভবান হওয়ায় ভুট্টা চাষের দিকে ঝুকে পড়েছেন। তবে আগামিতে গমের ভালো জাত ও ফলন বৃদ্ধি করতে পারলে জেলায় গমে আবাদ বাড়বে বলে আশা করেন তিনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security
Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.