মঙ্গলবার, মে ২৮, ২০২৪

পাহাড়ের অর্থনীতি পাল্টে যাবে: বান্দরবানে কৃষিমন্ত্রী

যা যা মিস করেছেন

বর্তমান দেশে ও আন্তর্জাতিক বাজারে কফির এবং কাজুবাদম বিশাল চাহিদা রয়েছে। সেজন্য এসব ফসলের চাষাবাদ ও প্রক্রিয়াজাত বাড়াতে হবে বলে এমনটাই মন্তব্য করেছেন কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।

বুধবার (৫ মার্চ) সকালে বান্দরবান জেলা নাইক্ষ্যংছড়ি উপজেলায় কাজুবাদম ও কফি বাগান পরির্দশন এবং চাষিদের সাথে মতবিনিময় কালে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

এসময় তিনি আরো বলেন,পাহাড়ে বৃহৎ এলাকাজুড়ে এসব ফসল চাষের সম্ভাবনা অনেক।এছাড়া,আনারস,আম ও ড্রাগনসহ অন্যান্য ফল চাষের সম্ভাবনাও প্রচুর।এসব ফসল চাষ আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে পারলে পার্বত্য চট্টগ্রাম এলাকার অর্থনীতিতে বিপ্লব ঘটবে।পাহাড়ী এলাকার মানুষের জীবনযাত্রার মানের উন্নয়ন হবে। একেই সাথে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করেও প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যাবে।

 

কফি, কাজুবাদম আবাদ ও উৎপাদন বৃদ্ধি এবং প্রক্রিয়াজাতে সব ধরনের সহযোগীতা প্রদান করা হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী আরো বলেন,এসব ফসল জনপ্রিয় করতে কৃষক ও উদ্যোক্তাদের আমরা বিনামূল্যে উন্নত জাতের চারা, প্রযুক্তি ও পরামর্শ সেবা প্রদান করে যাচ্ছি। এখন কফি ও কাজুবাদামে ১২ লাখ চারা বিনামূল্যে কৃষকদের দেয়া হয়েছে।আরো ২০ লাখ চারা দেয়া হবে।

পরিদর্শন কালে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, রাঙ্গামাটি আসনের এমপি দীপংকর তালুকদার,বাসন্তী চাকমা এমপি,কৃষি সচিব ওয়াহিদা আক্তার,বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড.শেখ মো:বখতিয়ার,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাসসহ বান্দরবানের জেলা প্রশাসক,পুলিশ সুপার ও কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security