বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

মূল সড়ক দখল করে অটোরিকশার স্ট্যান্ড, যানজটে ভোগান্তিতে সাধারণ জনগণ

যা যা মিস করেছেন

টোকেন বাণিজ্য করে কামিয়ে নিচ্ছে লক্ষ টাকা

মোহাম্মদ ফখর উদ্দীন, আনোয়ারা (চট্টগ্রাম) সংবাদদাতা: আনোয়ারা উপজেলার বন্দর সেন্টার মোড়ে প্রধান সড়কের উপর অটোরিকশার স্ট্যান্ড করে নিত্য যানজট সৃষ্টি করে চলছে একটি সিন্ডিকেট। এ সিন্ডিকেটটি টোকেন বাণিজ্য করে প্রতি মাসে কামিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। নিষিদ্ধ এসব ব্যাটারি চালিত অটোরিকশা গুলো প্রতি মাসে ২৫০ থেকে ৩০০ টাকা দিয়ে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে সেন্টার মূল সড়কের উপর নিত্য যানজট সৃষ্টি করলেও রাজনৈতিক, জনপ্রতিনিধি ও প্রশাসনের লোকজন চোখে দেখলেও না দেখার ভান করে চলে যায়। এই অবস্থা চলতে থাকে মাসের পর মাস। কেইপিজেড ছুটি হলে সৃষ্টি হয় অসহনীয় যানজট। আনোয়ারা ও কর্ণফুলী রাঙ্গাদিয়া পুলিশ ফাঁড়িকে ম্যানেজ করে সড়কের উপর দিব্যি দাঁপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ এসব ব্যাটারি চালিত রিকশা। এসব রিকশা চালাচ্ছে অনেকেই অনভিজ্ঞ ছোট ছোট কিশোর। চালকের আসনে যারা তারা বেশিরভাগেরই দ্রুতগতি সম্পন্ন ব্যাটারিচালিত রিকশা চালানোর কোনো পূর্ব অভিজ্ঞাতা বা প্রশিক্ষণ নেই। এছাড়া ট্রাফিক আইন সম্পর্কে ন্যূনতম ধারণা না থাকায় এসব চালকরা নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছে প্রতিনিয়ত। তাছাড়া বাড়ছে যানজটও। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো কার্যকরী পদক্ষেপ না নেয়ায় বৈধ চেয়ে অবৈধ রিক্সার আদিক্য দিনদিন বেড়েই চলেছে। অন্যদিকে বাড়ছে দুর্ঘটনার হারও। এই রিক্সাগুলোকে কেন্দ্র করে টোকেন বাণিজ্যে চাঁদাবাজি হচ্ছে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকার। এসব রিকশা হতে আনোয়ারা রাঙ্গাদিয়া পুলিশ ফাঁড়ি ও কর্ণফুলী রাঙ্গাদিয়া পুলিশ ফাঁড়ি ইনচার্জের বিরুদ্ধে টোকেন বাণিজ্যের অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরে। রিকশাগুলো থেকে টোকেন বিক্রি করে টাকা তুলে দিতে সিইউএফএল রাস্তার মাথায় ১জন, ১৫নং ঘাটে ১জন, সেন্টারে ১জন ক্যাশিয়ার রয়েছে বলে জানান রিকশা চালকরা। তবে উভয় ফাঁড়ির ইনচার্জরা বরাবরের মতোই টোকেন বাণিজ্য অস্বীকার করেছে। এসব অবৈধ রিকশাগুলো রাস্তার উপর স্ট্যান্ড করে যানজট সৃষ্টি করলেও এগুলোর বিরুদ্ধে কোনো অভিযান পরিচালনা হচ্ছে না কেন তাহার কোন সদুত্তর দিতে পারেন নাই পুলিশ প্রশাসন।

এ ব্যাপারে আনোয়ারা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল নূর চৌধূরী জানান, যেহেতু রিকসা চালকরা অনেকেই গরীব মানুষ তাদের কথা চিন্তা করে মূল সড়ক মোহছেন আউলিয়া রাস্তার উপর স্ট্যান্ড না করে সিইউএফএল রাস্তার একপাশে করে সাড়ি বদ্ধভাবে দাঁড়ালে যানজট সৃষ্টি হতো না বলে তিনি মনে করেন। সেন্টার মোড়টা যানজট মুক্ত করতে সিইউএফএল প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ জনপ্রতিনিধিদের নিয়ে যৌথ উদ্যোগ গ্রহণ করার দাবী জানান তিনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

চোরাই গাড়ি সহ আটক-১

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security