রবিবার, মে ৫, ২০২৪

গাইবান্ধায় চার দিন ব্যাপী বইমেলা শুরু, চলবে ২৭ মার্চ পর্যন্ত

যা যা মিস করেছেন

তাসলিমুল হাসান সিয়াম,গাইবান্ধা প্রতিনিধি: ‘বই হোক সময়ের সেতু’ শ্লোগানে গাইবান্ধা সদর উপজেলার তুলসীঘাটে শেখ রাসেল মিনি ষ্টেডিয়াম মাঠে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে বইমেলার। চার দিনব্যাপী এই গ্লোবাল ভিলেজ বইমেলার উদ্বোধন করা হবে বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকেলে। আর মেলা শেষ হবে রবিবার (২৭ মার্চ)। সাহিত্য সংগঠন বিমল সরকার সাহিত্য সম্ভার ও পাঠাগারের আয়োজনে এবং স্বেচ্ছাসেবী সংগঠন রিদম অব গ্লোবাল ভিলেজের সহযোগিতায় এই বইমেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। গত বছর প্রথমবার একই স্থানে একই মাসে তিন দিনব্যাপী বইমেলার আয়োজন করে একই আয়োজনকারী সংগঠন।

বিমল সরকার সাহিত্য সম্ভার ও পাঠাগার সূত্রে জানা গেছে, বইমেলার উদ্বোধন করা হবে বৃহস্পতিবার বিকেল ৩টায়। মেলার উদ্বোধন করবেন তুলসীঘাট কাশিনাথ উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মনছুর আলী সরকার ও গাইবান্ধা সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম শফিকুর রহমান। মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রাজ্ঞ আইনজীবি মো. সগীর আনোয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রিদম অব গ্লোবাল ভিলেজ বইমেলা আয়োজক কমিটির আহবায়ক কবি সরোজ দেব। অনুষ্ঠানে সাহিত্যপ্রেমি গুনীজনসহ স্থানীয় বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন।

সূত্রটি আরও জানায়, বইমেলায় মোট স্টল আছে ৩০টি। সেগুলো হলো- জামান অনলাইন বুকশপ, স্বপ্নচূড়া পাঠাগার, কালের চিঠি প্রকাশন, প্রথম আলো গাইবান্ধা বন্ধুসভা, জ্ঞান অর্জন পাঠাগার, সৃজনশীল গাইবান্ধা, লেখিকা নাসরীন রেখা গ্রন্থাগার, অভিপ্রায় সংঘ, তুলসীঘাট যুব উদ্যোগ সংগঠন, ফুলকুঁড়ি বই ঘর, সুলতানা রাজিয়া পাঠাগার, স্বপ্নকানন ও ইকরা অনলাইন বুক শপসহ আরও ১৭টি প্রতিষ্ঠান।

বইমেলায় থাকবে ছোটদের মজার মজার ছড়া, কবিতা ও গল্পের বই। থাকবে ধর্মীয়, বিজ্ঞান, গোয়েন্দা কাহিনী, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, ছড়া, গল্প, স্বাস্থ্যসহ নানান ধরনের নবীন-প্রবীণ বিভিন্ন লেখকের বই। এছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলার অনুষ্ঠানমালায় থাকছে শিশু-কিশোরদের শ্রেণিভিত্তিক কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা , আলোচনাসভা, পুরষ্কার বিতরণ, নতুন বইয়ের মোড়ক উন্মেচন ও লেখকদের কথা, গুনীজন সম্মাননা, স্বরচিত কবিতা পাঠ এবং স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সেভ দ্যা চিলড্রেনের গাইবান্ধা জেলা ভলান্টিয়ার মো. তাওহীদ তুষার বলেন, শিশুদেরকে বইমুখী গড়ে তুলতে হলে তাদেরকে বইমেলায় নিয়ে যেতে হবে। পছন্দের বই কিনে দিতে হবে। শিশু বইপড়ার অভ্যাস শিখবে পরিবারের বড়দের দেখে। তাই বড়দের উচিত শিশুদের সাথে নিয়ে বইমেলায় গিয়ে বই কেনা।

বিমল সরকার সাহিত্য সম্ভার ও পাঠাগারের সাধারণ সম্পাদক শামীম সরকার জানান, নতুন প্রজন্মের সাহিত্য ভাবনাকে মাথায় নিয়ে আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে বইমেলার আয়োজন করা হয়েছে। যা মেধা বিকাশে সৃজনশীল মানুষ গঠনে ভূমিকা রাখবে এবং অনেকে হাতের কাছে পাবে নতুন নতুন বই। তাই বইমেলায় স্বপরিবারে আসার তাগিদ দেন তিনি।

রিদম অব গ্লোবাল ভিলেজ বইমেলা আয়োজক কমিটির আহবায়ক কবি সরোজ দেব বলেন, বইমেলার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আজ বিকেল ৩টায় মেলার উদ্বোধন করা হবে। সাহিত্য প্রেমি ছাড়াও স্বপরিবারে সকল শ্রেণিপেশার মানুষের আমন্ত্রণ এই বইমেলায়

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security