বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় আসলো ২৫০ টি আইসিইউ ভেন্টিলেটর

যা যা মিস করেছেন

দেশে করোনা পরিস্থিতি সামাল দিতে যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের উদ্যোগে বাংলাদেশকে ২ শত ৫০ টি আইসিইউ ভেন্টিলেটর প্রদান করা হয়েছে। আজ শনিবার রাতে এসব ভেন্টিলেটর ঢাকায় পৌঁছেছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসব পোর্টেবল ভেন্টিলেটর গ্রহণ করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আব্দুল্লাহ। এ সময় তিনি গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রের প্রবাসী চিকিৎসকদের উদ্যোগে এসব আইসিইউ ভেন্টিলেটর প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে এসব ভেন্টিলেটর বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হবে।

কিন্তু ইচ্ছে করলে অ্যাম্বুলেন্সে রাখা যাবে, গ্রামে-গঞ্জে নেওয়া যাবে। উপজেলাতে নেওয়া যাবে, জেলাতে কার্যকরী হবে। আইসিইউতে যে লাইফ সাপোর্ট দেওয়া হয়, এটা দিয়ে সেটা করা যাবে। এটা দিয়ে রোগীদের জীবন বাঁচানো যাবে। এটা শুধু করোনার রোগীদের জন্য না। অন্য যেকোনো মুমূর্ষু রোগীর জন্যই এটা কাজ করবে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়, ভেন্টিলেটরগুলো যুক্তরাষ্ট্র থেকে প্রথমে ভারতের নয়াদিল্লিতে আসে। বাংলাদেশের হাইকমিশনার সেগুলো গ্রহণ করেন। পরে তা বাংলাদেশগামী একটি উড়োজাহাজে করে পাঠানো হয়।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. এ বি এম আব্দুল্লাহ, পররাষ্ট্র সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সিএমএসডি’র পরিচালকসহ স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security