বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটি নিবন্ধন শেষে টিকার জন্য নিবন্ধন

যা যা মিস করেছেন

বিদেশগামী কর্মীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধনের আগে প্রবাসী কর্মী পরিচয় নিশ্চিত করার জন্য জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) নিবন্ধন লাগবে। টিকা পেতে ‌‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে দুই দফা নিবন্ধন করতে হবে। প্রথমটি বিএমইটি পরেরটি সুরক্ষা অ্যাপের নিবন্ধন। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আমি প্রবাসী অ্যাপের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা আরও সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৮ মে এই অ্যাপ চালু করে। গুগলের প্লে স্টোর থেকে আমি প্রবাসী অ্যাপটি নামানো যাবে। https://www.amiprobashi.com সাইটে গিয়েও অ্যাপটিতে নিবন্ধন করা যাবে। প্রথম ধাপে নিজের মোবাইল নম্বর দিয়ে আমি প্রবাসীতে নিবন্ধন করতে হবে। দ্বিতীয় ধাপে নির্দেশনা অনুযায়ী পাসপোর্টটি স্ক্যান করতে হবে। এরপর প্রদত্ত তথ্য পাসপোর্ট ডাটাবেজের ভেরিফিকেশনের জন্য অপেক্ষা করতে হবে। সেই মেসেজ এলেই তৃতীয় ধাপে বিএমইটির নিবন্ধনটি করা যাবে। এই মেসেজ আসতে ৭২ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে।

বিএমইটির নিবন্ধন হয়ে গেলেই প্রবাসীরা করোনা টিকা প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যাপে গিয়ে পাসপোর্ট নম্বর দিয়ে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বিএমইটির নিবন্ধন করা থাকলে বয়স ৪০ বছর না হলেও প্রবাসী কর্মীরা সুরক্ষায় নিবন্ধনের সুযোগ পাবেন। এছাড়া বিএমইটি নিবন্ধন করা থাকলে সুরক্ষায় পাসপোর্ট নম্বর দেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সেটি যাচাই হয়ে যাবে। সুরক্ষা অ্যাপে নিবন্ধন হয়ে গেলে নির্ধারিত মোবাইল নম্বরে টিকা সেন্টার ও টিকা গ্রহণের তারিখ জানিয়ে দেওয়া হবে।

২ জুলাই থেকে বিদেশগামী কর্মীদের বিএমইটি নিবন্ধন শুরু হয় ‌‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে। শুক্রবার থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশের ৪২টি জনশক্তি কার্যালয়, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে এবং আমি প্রবাসী অ্যাপে বিএমইটির এই রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। সুরক্ষা প্ল্যাটফর্মে সোমবার থেকে এই নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া বিদেশগামী কর্মীদের বিএমইটির নিবন্ধনের সুবিধার্থে ঢাকা ও আশেপাশের এলাকায় তিনটি সাব-সেন্টার খোলা হয়েছে।  সাব-সেন্টারগুলো হলো সাভার, ধামরাই ও মিরপুর এলাকার জন্য মিরপুরে বাংলাদেশ-কোরিয়া টিটিসি। দোহার, নবাবগঞ্জ ও কেরাণীগঞ্জ এলাকার জন্য কেরাণীগঞ্জ টিটিসি ও গাজীপুর এলাকার জন্য গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security