সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. নূরুল হক আর নেই

যা যা মিস করেছেন

ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. নূরুল হক মিয়া আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ শনিবার দুপুর ১২টা ৩০ মিনিটে তিনি ইন্তেকাল করেন। তার ছোট ছেলে এহসানুল হক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। আজ রাত ৮টায় মোহাম্মাদপুর সাত মসজিদ প্রাঙ্গণে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

অধ্যাপক মো. নুরুল হক শিক্ষকতার ১২ বছর কাটিয়েছেন ঢাকা কলেজে। তিনি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে চার বছর দায়িত্ব পালন ছাড়াও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে প্রায় এক বছর দায়িত্ব পালন করেন। গুণী এই অধ্যাপক দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

১৯৪৪ সালের ১ জুলাই গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার অজপাড়া গায়ে জন্ম নেয়া নূরুল হক শিক্ষা জীবনের শুরু থেকেই মেধার স্বাক্ষর রেখেছেন। পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে। ব্যক্তিগত জীবনে তার আট সন্তানকে তিনি কোরআনের হাফেজ বানিয়েছেন।

উল্লেখ্য, মো. নূরুল হক ১৯৬৯ এ শিক্ষকতার পেশায় যোগ দিয়ে অধ্যাপনা করেছেন দেশসেরা প্রতিষ্ঠান সমূহে। সিলেট এমসি কলেজ, ময়মনসিংহ আনন্দমোহন কলেজ, টাঙ্গাইল করোটিয়া কলেজ, ঢাকা বিজ্ঞান কলেজ, জগন্নাথ কলেজ এর মধ্যে উল্লেখযোগ্য। প্রায় দীর্ঘ এক যুগ ছিলেন ঢাকা কলেজে। কেমিস্ট্রি ডিপার্টমেন্টের হেড ছিলেন চার বছর। সর্বশেষ ২০০১ সালে তিনি ঢাকা কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security