বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ইরানের পরমাণু ইস্যু নিয়ে ব্রিটেন-ফ্রান্স-জার্মানির সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা

যা যা মিস করেছেন

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া সমঝোতা পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্টনি ব্লিংকেন।

শুক্রবার এক টুইটার পোস্টে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্য-ইভস লা দ্রিয়া এ কথা জানান। তিনি বলেন, “আমরা একসাথে ইরানকে মোকাবিলা এবং পরমাণু ও নিরাপত্তার চ্যালেঞ্জগুলো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেছি।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তিনি শুধু বলেছেন, ‘আমাদের ইউরোপীয় মিত্রদের সঙ্গে আমরা ইরানের বিষয়টি নিয়ে একসাথে কাজ করার চেষ্টা করছি।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন প্রশাসন পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার উপায় নিয়ে চেষ্টা করছে। এরইমধ্যে বাইডেন বলেছেন, ইরান যদি পূর্ণমাত্রায় সহযোগিতার পথে ফিরে আসে তাহলে আমেরিকাও পরমাণু সমঝোতায় ফিরে আসবে। তবে ইরান বারবার বলছে, পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে আমেরিকা এবং ফিরে আসার জন্য তাকেই প্রথম পদক্ষেপ নিতে হবে। এজন্য সবার আগে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

সূত্র: পার্সটুডে

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security