বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কারাবন্দিদের জীবনযাপন

যা যা মিস করেছেন

একের পর এক প্রকল্প হাতে নিয়েও কারাগারগুলোকে সংশোধনাগারে রূপান্তর করা যাচ্ছে না। তবে কারা কর্তৃপক্ষ মতে, জনবল নিয়োগের প্রক্রিয়া শেষ হলেই ত্বরান্বিত হবে এসব প্রকল্প।

জেল কোড অনুসারে, প্রতি ৩৫ বর্গফুট জায়গা এক জনের জন্য বরাদ্দের কথা থাকলেও, কারাবন্দিরা পাচ্ছে না পর্যাপ্ত পরিমাণ জায়গা। কারা কর্তৃপক্ষের দেওয়া সর্বশেষ তথ্য বলছে দেশের কারাগারে মোট ধারণক্ষমতা ৪২ হাজার ১৫০ জন। অথচ দেশের বিভিন্ন কারাগার মোট বন্দি ৮২ হাজার ২৯০ জন যার মধ্যে পুরুষ ৭৩ হাজার ১২৭ আর নারী ৩ হাজার ১৬৩ জন। যদিও বেলা শেষের হিসাবটা এমন হলেও, সারা দিনের হিসাবটা অন্য রকম।

এক কারাবন্দি বলেছেন, ‘জেল সম্পর্কে আমাদের খুব ভীতিকর এবং খারাপ একটি ধারণা ছিল। এখানে এসে এখন সেই ধারণাটা অনেকটাই পরিবর্তন হয়ে গেছে।’

বন্দি পুনর্বাসনের আওতায় দেশের বড় কারাগারগুলোতে বন্দিদের জন্য গড়ে উঠেছে ছোট্ট ছোট্ট বেশ কিছু শিল্প। দক্ষতা বাড়াতে চলছে প্রশিক্ষণ।

তবে পণ্যবিপনের ব্যবস্থা ঠিকঠাক না হওয়ায় কিংবা স্বাভাবিক জীবনে ফিরে এসব দক্ষতা কাজে লাগানোর প্রাতিষ্ঠানিক কোনো ব্যবস্থা গড়ে তুলতে না পারায় অনেক ক্ষেত্রেই সুফল মিলছে না সেভাবে।

সূত্র মতে , কারা অধিদফতরের ১২ হাজার ১৭৮টি পদের বিপরীতে এখনো শূন্যপদ ২ হাজার ২২। তাই কারা কর্তৃপক্ষের দাবি, সবার আগে মেটাতে হবে জনবল ঘাটতি। তাই বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন বড় পরিসরে পরিকল্পনা নিয়ে বাস্তবায়নে।

অপরাধ বিশ্লেষক হাফিজুর রহমান কার্জন বলেন, একটা নীতিতে যখন পরিবর্তন আসবে তখন কিন্তু আইন, নীতি, অবকাঠামো সব পরিবর্তন করতে হবে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোমেনুর রহমান মামুন বলেন, এই বিষয়ে আমরা শুরু করেছি। আমরা আশা করি এটার বিস্তৃতি আরও করতে হবে। আমরা চেষ্টা করছি এই কার্যক্রমকে কীভাবে আরো গতিশীল করা যায়।

দক্ষতা বৃদ্ধির এসব কার্যক্রমে গতি এলে হয়তো অপরাধে শাস্তি পাওয়া এই মানুষই দক্ষ জনগোষ্ঠীতে বদলে যাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security