বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যা যা মিস করেছেন

বাংলাদেশ-ভারত যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দ্বিপাক্ষিক ভার্চ্যুয়াল বৈঠক এবং কয়েকটি উন্নয়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সকালে ভার্চ্যুয়াল একঅনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নয়াদিল্লি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বৈঠকে অংশ নেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারতের অর্থনীতির ক্রমবর্ধমান পারস্পরিক নির্ভরতা আমরা আনন্দের সঙ্গে স্বীকৃতি দিই। আমি বিশ্বাস করি, উভয় দেশ বিদ্যমান সহযোগিতামূলক ঐকমত্যের সুযোগ নিয়ে আমাদের অর্থনীতিকে আরও সংহত করে বৈশ্বিক এবং আঞ্চলিক ভ্যালু-চেইন আরও সমৃদ্ধ করতে পারে।

তিনি বলেন, আমাদের সম্পর্ক একটি যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে। একটি স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। বাংলাদেশ এবং ভারত কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠারও ৫০তম বছরে পা রেখেছে। এছাড়া, আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, মাত্র কয়েক মাস আগে, আপনাদের জাতির পিতা মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী আমরা উদযাপন শেষ করেছি।

তিনি বলেন, আজকের দিনটি আমাদের জন্য একটি বিশেষ দিন। তখন আমার পরিবারের সদস্যরা বন্দি ছিলাম।পাকিস্তানি আর্মিদের কাছ থেকে ভারতের কর্নেল অশোক তারা আমাদের মুক্ত করেন। ১৬ ডিসেম্বর বাংলাদেশ মুক্ত হয়। কিন্তু আমরা মুক্ত হই ১৭ ডিসেম্বর। অশোক তারাকে আমি কৃতজ্ঞতা জানাই।

প্রধানমন্ত্রী বলেন, এখন অনেক কিছুই পরিবর্তন হয়েছে। কভিড১৯ এর বড় প্রভাব হলো মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া। আপনার সরকার কভিড১৯ যেভাবে মোকাবিলা করেছে তার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার উদ্যোগ প্রশংসনীয়।

শেখ হাসিনা বলেন, আমরাও এই মহামারির প্রভাব উপশম করতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। মানুষকে আথিক সহযোগিতা করেছি। মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে ব্যাপক ব্যবস্থাও আমরা ইতিমধ্যে গ্রহণ করেছি। বাংলাদেশ ও ভারতের ক্রমবর্ধমান অর্থনৈতিক পারষ্পারিক নির্ভরতা আমরা আনন্দের সঙ্গে স্বীকৃতি দিই।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security