সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

বঙ্গবন্ধুর প্রতি ভালবাসার বহিঃপ্রকাশ কৃষক আব্দুল কাদিরের

যা যা মিস করেছেন

সুমন আহাম্মেদ, নান্দাইল, ময়মনসিংহ প্রতিনিধিঃ
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধু-স্মৃতিসৌধ – নৌকা কৃষকের ফসলি মাঠে। নিজের চাষ করা ফসলের মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটিয়ে তুলে জাতির পিতার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশ করেছেন এক কৃষক। স্মৃতিসৌধ, নৌকা, শাপলা ও মুজিব শতবর্ষও একেছেন কৃষক আবদুল কাদির। অন্যরকম সৌন্দর্যময় এই ফসলের মাঠ দেখতে প্রতিদিন ভিড় করছে শত শত মানুষ। আবদুল কাদির মুজিববর্ষ উপলক্ষে ঈশ্বরগঞ্জে নিজের জমিতে লাল শাক ও সরিষা ক্ষেতের মধ্যে এই প্রতিকৃতি আকেন। ঈশ্বরগঞ্জ উপজেলার পাড়া খালবলা গ্রামের তারা মিয়ার ছেলে আব্দুল কাদির গতবছরও প্রতিকৃতি একেছিলেন। স্ত্রীর প্রতি ভালোবাসায় ফসলের মাঠকে ‘ভালোবাসার জমিন’ বানিয়েছিলেন তখন। জানা গেছে, গত ১ ডিসেম্বর নিজের ৩৩ শতক জমিতে পাড়া খালবলা বন্ধু মহল ক্লাবের সদস্যদের নিয়ে আব্দুল কাদির একেছেন বঙ্গবন্ধু, স্মৃতিসৌধ আর নৌকার এমন অনন্য শিল্পকর্ম।

দিন যত যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে চিত্রটিও ফুটে উঠছে আরও। কৃষক আঃ কাদির বলেন, বছরের অন্য সময় জমি চাষ করে আর্থিক লাভবান হই। এ সময়টায় জাতির পিতার চেতনা সবার মধ্যে ছড়িয়ে দিতে ভিন্ন কিছু করেছি। এটি করে ফসল দিয়ে তার আর্থিক লাভ না হলেও মানসিক তৃপ্তি রয়েছে বলে জানান তিনি। ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমারগুহ মজুমদার বলেন, কৃষক আব্দুল কাদির বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ফসলের মাঠে। তিনি আর্থিক লাভবান না হলেও দূর-দূরান্ত থেকে লোকজনের শৈল্পিক কাজটি দেখতে আসার মধ্যে তৃপ্তি পাচ্ছেন। সংবাদ পেয়ে কৃষকের এই কারুকাজ শিল্প দেখার জন্য প্রতিদিনেই মানুষের ভীড় লেগেই আছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security