বুধবার, মে ১, ২০২৪

মটকা চিকেন বিরিয়ানি

যা যা মিস করেছেন

মটকা চিকেন বিরিয়ানি:

উপকরণ:
  1. 1টি মাঝারি মাপের ঢাকনা সমেত মাটির হাড়ি
  2. 400 গ্রাম বাসমতী চাল
  3. 500 গ্রাম নরমাল পিস চিকেন
  4. 2 ইঞ্চি আদা বাটা
  5. 1টি বড় রসুন বাটা
  6. 4টি কাঁচা লঙ্কা বাটা
  7. 1টি পিঁয়াজ বাটা
  8. 1টি পিঁয়াজ কুচি
  9. 1মুঠো ধনেপাতা
  10. 1মুঠো পুদিনা পাতা
  11. 2টি পিঁয়াজ এর বেরেস্তা করা
  12. 2টি আলু সেদ্ধ করে ভাজা
  13. 2টেবিল চামচ দুধে কেশর ভেজানো
  14. 4টি ডিম সেদ্ধ
  15. 100 গ্রাম টক দই
  16. প্রয়োজন মতো সর্ষের তেল
  17. 2টেবিল চামচ ঘী
  18. 1/2 চা চামচ হলুদ
  19. 1 চা চামচ লঙ্কাগুঁড়ো
  20. প্রয়োজন মতো গোটা গরম মশলা(দারচিনি,এলাচ, লবঙ্গ, তেজ পাতা)
  21. স্বাদমতো নুন
  22. 50 গ্রাম বাড়িতে বানানো বিরিয়ানি মশলা
  23. 1 চা চামচ কাওরা জল
  24. 1 চা চামচ গোলাপ পানি
  25. 2ফোঁটা মিঠা আতর
  26. 2টেবিল চামচ উষ্ণ দুধে 10/12 টি কেশর ভেজানো
  27. প্রয়োজন মতো পানি
ধাপ:
  1. বিরিয়ানি মশলা:- 4 টি ছোটো এলাচ,1 টি বড় এলাচ,1 ইঞ্চি দারচিনি, 8 টি লবঙ্গ, 1 টি স্টার অনিশ,2 টি তেজ পাতা,1/2 জায়ফল, 1 টি জয়ীত্রি,1/2 চা চামচ সাহ জিরে, 1/2 চা চামচ সাহ মরিচ, শুকনো খোলায় নেড়ে গুড়ো করা। আমি বাড়িতে বানানো বিরিয়ানি মশলা ব্যবহার করি আর সবসময় ফ্রেশ বানাই। এতে বিরিয়ানির স্বাদ ও গন্ধ অসাধারণ আসে। আপনারা চাইলে কেনা মশলা ব্যবহার করতে পরেন।

  2. চিকেন ম্যারিনেসন:- প্রথমে একটি পাত্রে চিকেন-এর পিস গুলো নিয়ে একে একে টক দই,নুন, পিয়াজ,আদা,রসুন,কাঁচা লঙ্কা বাটা ও খানিকটা বিরিয়ানি মশলা দিয়ে ম্যারিণেট করে রেখেছি 30 মিনিট।

  3. এরপর আলু ও ডিম সেদ্ধ করে ভেজে নিতে হবে।

  4. কড়ায় সর্ষের তেল দিয়ে পাতলা করে কাটা পিয়াজ বেরেস্তামতো করে ভেজে তুলে নিতে হবে। একই তেলে গোটা গরম মশলা যেমন দারচিনি,ছোটোএলাচ,লবঙ্গ,তেজপাতা ফোড়ন দিয়ে তাতে পিয়াজ কুচি দিতে হবে। পিয়াজ হাল্কা বাদামি হলে তাতে ম্যারিনেটেড চিকেন টা দিতে হবে। এবার সামান্য হলুদ ও শুকনো লঙ্কাগুঁড়ো দিয়ে ধিমে আঁচে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত কষাতে হবে। নামানোর আগে 1/2 চা চামচ করে ক্যাওড়া ও গোলাপ জল,এবং 1 ফোটা মিঠা আতর দিতে হবে।

  5. বিরিয়ানির ভাত তৈরি:- বাসমতী চাল ভাল করে ধুয়ে 30 মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর একটি বড় পাত্রে পরিমাণ মতো পানি গ্যাসে বসিয়ে তাতে একে একে গোটা গরম মশলা, 1 টেবিল চামচ সাদা তেল ও স্বাদমত নুন দিয়ে দিতে। জল ফুটে উঠলে তাতে ভিজিয়ে রাখা চাল দিতে হবে। চাল 85% সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিতে হবে।

  6. বিরিয়ানির ধাপ:- মাটির হাড়িটাকে ভাল করে ধুয়ে মুছে নিতে হবে এরপর সাদা তেল ব্রাশ করে প্রথমে চিকেন তার উপর ভাত দিয়ে তার উপর কেশরের মিশ্রণ,ঘী, বিরিয়ানি মশলা, ধনেপাতা ও পুদিনাপাতা কুচি ও বেরেস্তা ছড়িয়ে দিতে হবে। আমি আরো একটি ধাপ করেছি। একদম উপরে ক্যাওড়া জল,গোলাপ জল ও মিঠা আতর দিতে হবে। এরপর ঢাকনা চাপা দিয়ে ঢাকনাটি আটা মাখা দিয়ে বন্ধ করে গ্যাসে বসাতে হবে মিডিয়াম থেকে লো আঁচে 15 মিনিটের জন্য।

  7. ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security