বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আসন্ন দুর্গাপূজায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নির্দেশনা

যা যা মিস করেছেন

আসন্ন শারদীয় দুর্গাপূজা ২০২০ উপলক্ষ্যে পূজা মণ্ডপসমূহের নিরাপত্তা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও প্রাসঙ্গিক বিষয় নিয়ে একটি  আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।  সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে রোববার( ০৪/১০/২০২০) দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী  আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি ভার্চুয়াল (On Line) সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোচনার প্রেক্ষিতে সর্ব সম্মতিক্রমে নিম্ন-বর্ণিত সিদ্ধান্ত গৃহীত হয়।

১। পূজা মণ্ডপে প্রবেশের সময় COVID-19 এর প্রেক্ষাপটে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে, হাত ধোয়া ও স্যানিটাইজার, মাক্স বাধ্যতামূলক করতে হবে।

২। পূজা মণ্ডপ সংখ্যা যথাসম্ভব কমিয়ে রাখার জন্য অনুরোধ জানানো হয়েছে। দেশব্যাপী সার্বজনীন পূজা কমিটির নেতৃবৃন্দ এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

৩। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ আইন-শৃঙ্খলা মোকাবেলায় মোবাইল ডিউটিতে থাকবে।

৪। পূজা মণ্ডপে জনসমাগম কমানোর জন্য অঞ্জলী প্রদান অনুষ্ঠান টিভি চ্যানেল এ লাইভ প্রচারের জন্য পূজা উদযাপন কমিটি ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

৫। প্রতিমা বিসর্জন কালে কোন শোভাযাত্রা করা যাবে না ।

৬। ধর্মীয় সম্প্রীতি রক্ষা করে বিভিন্ন অনুষ্ঠান করতে হবে।

৭। জনসমাগম সীমিতকরণসহ অন্যান্য নির্দেশনাবলী মিডিয়ায় প্রচারের ক্ষেত্রে তথ্য মন্ত্রণালয় সহযোগিতা করবে।

৮। করোনার সেকেন্ড ওয়েভ সম্পর্কে সকলকে সতর্ক থাকতে হবে ।

৯। পূজা মণ্ডপ ব্যবস্থাপনায় পূজা উদযাপন কমিটি স্থানীয় প্রশাসনের ও আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয় করবেন ।

১০। জরুরী প্রয়োজনে পূজা উদযাপন কমিটি 999 সেবা নিতে পারবেন ।

সভায় ভার্চুয়ালি উপস্থিতি ছিলেন সিনিয়র সচিব জননিরাপত্তা বিভাগ , স্বরাষ্ট্র মন্ত্রণালয়; প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ, সেনা সদর; সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়; সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়; সচিব, তথ্য মন্ত্রণালয়; পুলিশ মহাপরিদর্শক; মহাপরিচালক কোস্টগার্ড, আনসার ও ভিডিপি, বিজিবি, র‌্যাব, এনএসআই, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ

দ্য মেইল বিডি/খবর সবসময়

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security