বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আজ মোশাররফ করিমের জন্মদিন

যা যা মিস করেছেন

বাংলাদেশে ছোটপর্দার সবচেয়ে জনপ্রিয় তারকাদের অন্যতম মোশাররফ করিম। আজ ২২ আগস্ট তার জন্মদিন।

১৯৭১ সালের এদিনেই তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। তবে তার পৈত্রিক বাড়ি বরিশালে।
একবিংশ শতাব্দীর প্রথম দুই দশকজুড়ে টেলিভিশনের পর্দায় ব্যতিক্রমী ও শক্তিশালী অভিনয়শিল্পী হিসেবে তিনি সর্বজনস্বীকৃত। বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেও তিনি দারুণ সমাদৃত হয়েছেন। তার প্রথম অভিনীত চলচ্চিত্র ‘জয়যাত্রা’। মোশাররফ করিম অভিনীত অন্যান্য সিনেমার মধ্যে রয়েছে ‘রূপকথার গল্প’ (২০০৬), ‘দারুচিনি দ্বীপ’ (২০০৭), ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ (২০০৯), ‘প্রজাপতি’ (২০১১), ‘টেলিভিশন’ (২০১৩), ‘জালালের গল্প’ (২০১৫), এবং ‘অজ্ঞাতনামা’ (২০১৬) ও ‘কমলা রকেট’ (২০১৮)।

২০০৮ সালে ‘দেয়াল আলমারি’, ২০১২ সালে ‘জর্দ্দা জামাল’, ২০১৩ সালে ‘সেই রকম চা খোর’ নাটকে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পীর পুরস্কার অর্জন করেন। এছাড়া ২০০৯ সালে ‘হাউজফুল’, ২০১১ সালে ‘চাঁদের নিজস্ব কোন আলো নেই’, ২০১৩ সালে ‘সিকান্দার বক্স এখন বিরাট মডেল’, ২০১৪ সালে ‘সেই রকম পানখোর’, এবং ২০১৫ সালে ‘সিকান্দার বক্স এখন নিজ গ্রামে’ নাটকে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার-এ তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পীর পুরস্কার অর্জন করেন। ২০১৫ সালে তিনি পর্তুগালের আভাঙ্কা চলচ্চিত্র উৎসবের ১৯তম আসরে ‘জালালের গল্প’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য পুরস্কৃত হন।

মোশাররফ করিমের অভিনয়ে দক্ষতা জন্ম নেয় তার স্কুল থিয়েটারে। ১৯৮৬ সালে মাধ্যমিক পাশ করেন তিনি। তখন থেকে তার অভিনয়ের প্রতি ভালবাসা অন্য মাত্রা নেয় ও তিনি তারিক আনাম খান-এর নাট্যকেন্দ্র মঞ্চদলে যোগদান করেন। তিনি এখনও এই নাট্যদলের সদস্য।

মোশাররফ করিম ২০০৪ সালের ৭ অক্টোবর রোবেনা রেজা জুঁইকে বিয়ে করেন। জুঁইও নাট্য অভিনয়শিল্পী। তাদের একমাত্র সন্তান রোবেন রায়ান করিম।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security