সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

নারী ও শিশুদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে জিরো টলারেন্স-স্পিকার

যা যা মিস করেছেন

নারী ও শিশুদের বিরুদ্ধে সকল প্রকার হয়রানি ও সহিংসতা প্রতিরোধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, নারী ও শিশুদের প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহের অবসান ঘটাতে আইপিইউ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে সংসদ পর্যবেক্ষণশীল ও কার্যকর ভূমিকা রাখতে হবে। নারী ও শিশুদের বিরুদ্ধে সকল প্রকার হয়রানির অবসান ঘটাতে এর অনুকূলে আইন প্রণয়ন করতে হবে।

অস্ট্রিয়ার ভিয়েনায় অনুষ্ঠিত পঞ্চম ওয়ার্ল্ড কনফারেন্স অব স্পিকার্স অব পার্লামেন্ট-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন স্পিকার। আজ বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অনুষ্ঠানে কেনিয়ার স্পিকার কেনেথ লুসাকা ও রুয়ান্ডার স্পিকার ডোনেটিল মুকাবালিসা রিপোর্ট উপস্থাপন করেন। আলোচনায় অংশ নেন আইপিইউ’র প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন, অস্ট্রিয়ান ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্ট ওফগ্যাং সবতকা, জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস এবং সংসদ সদস্য আরমা দত্ত, রওশন আরা মান্নান, অপরাজিতা হক, রুমানা আলী এমপি ও পীর ফজলুর রহমান।

স্পিকার বলেন, পঞ্চম ওয়ার্ল্ড স্পিকার্স কনফারেন্স সমসাময়িক এবং উদীয়মান চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনার একটি প্লাটফর্ম। সেই সাথে মহামারি কভিড-১৯ পরবর্তী অবস্থায় বিশ্বের সকল মানুষের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক জীবনের উপর বিপুল প্রভাব মোকাবেলায় উদ্ভাবনী সমাধান খুঁজে বের করতে সাহায্য করছে এই কনফারেন্স। কন্ফারেন্সে একে অপরের পরিকল্পনা বিনিময়ের মাধ্যমে জ্ঞানার্জন করে উদ্ভূত সমস্যার সমাধান খুঁজে বের করার আহ্বান জানান তিনি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিশ্বব্যাপী উল্লেখযোগ্য সংখ্যক মেয়েরা বাল্যবিবাহের শিকার হয়ে থাকে। সাম্প্রতিক কভিড-১৯ মহামারি নারীদের বিরুদ্ধে লিঙ্গ ভিত্তিক সহিংসতাকে ত্বরান্বিত করেছে। এই মহামারি পারিবারিক সহিংসতাকে বাড়িয়ে দিয়েছে। বাল্যবিবাহ ও সহিংসতার আশু প্রতিকারে সমন্বিত প্রচেষ্টার পাশাপাশি বৈশ্বিক প্রতিক্রিয়া ও স্থানীয় অভিজ্ঞতার সমন্বয় ঘটানো জরুরি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security