বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

করোনাভাইরাস নিয়ে গুজব : ৭০ লাখের বেশি ভুয়া পোস্ট সরিয়েছে ফেসবুক

যা যা মিস করেছেন

বিশ্বজুড়ে চলছে করোনা মহামারি প্রকোপ। আর এর মধ্যে নানা সময়ে করোনা নিয়ে নানা ধরনের গুজব এবং অসত্য তথ্য প্রকাশ করছে মানুষ। যার বেশির ভাগ তথ্য প্রকাশিত হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ফলে কখনো কখনো করোনার সঠিক তথ্য নিয়েও বিভ্রাট দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়ে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য সরানোর উদ্যোগ নিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল, মে ও জুন মাসে তাদের প্ল্যাটফর্ম থেকে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো ৭০ লাখের বেশি পোস্ট সরানোর কথা মঙ্গলবার জানিয়েছে ফেসবুক। মুছে ফেলা পোস্টের মধ্যে করোনাভাইরাসের ভুয়া প্রতিরোধমূলক ব্যবস্থা এবং করোনার ভুয়া চিকিৎসাবিষয়ক পোস্ট রয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক কর্তৃপক্ষ করোনার বিভিন্ন ভুয়া পথ্য নিয়ে দেওয়া পোস্ট ডিলিট করে দিয়েছে। আর এটি করতে তারা ২০১৮ সালের কমিউনিটি স্ট্যান্ডার্ডের নিয়ম প্রয়োগ করেছে।

মূলত ভুয়া পোস্টসূমহ নিয়ন্ত্রণ করতে এবং ভিত্তিহীন তথ্যের প্রচার বন্ধে ২০১৮-তে এই কমিউনিটি স্ট্যান্ডার্ড নিয়ে আসে ফেসবুক।
চলতি বছরের ২য় ত্রৈমাসিক সময় পর্যন্ত প্রায় সোয়া ২ কোটিরও বেশি হিংসাত্বক কথা সরিয়ে ফেলেছে ফেসবুক। যা প্রথম ত্রৈমাসিক সময়ে প্রায় ১ কোটি ছিল।

টেক্সট ফিল্টারিং টেকনোলজির উন্নতির কারণে এই উন্নতির সম্ভব হয়েছে বলে দাবি ফেসবুকের। অন্যদিকে ফেসবুক ৮৭ লাখেও বেশি ‘জঙ্গীবাদ’ সম্পর্কিত সংগঠনগুলোর পোষ্ট সরিয়ে ফেলেছে।

তবে, ফেসবুক অনলাইনে হিংসাত্বক আচরণ নিয়ন্ত্রণ, নিরাপত্তা বৃদ্ধি এবং কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্টের ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করেনি ফেসবুক।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security