বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

মালয়েশিয়ার নির্বাচনে মাহাথিরের জয়

যা যা মিস করেছেন

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন সবচেয়ে বেশি দিন ধরে (২২ বছর) ক্ষমতায় থাকা দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

ঐতিহাসিক এই নির্বাচনের মাধ্যমে ৬০ বছর ধরে মালয়েশিয়ার ক্ষমতায় থাকা বারিসান ন্যাসিওনাল জোটের পরাজয় হলো।জয়ের পর ৯২ বছর বয়সী মাহাথির সাংবাদিকদের বলেন, ‘আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা আইনের শাসন প্রতিষ্ঠা করতে চাই।’

 বিবিসির খবরে বলা হয়েছে, মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপান বিজয়ী হয়েছে। ২২২ টি আসনের মধ্যে তার দল পেয়েছে ১১৩টি।
সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন।নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালের ঝুলিতে গেছে ৭৯টি আসন, ইসলামিক দল পাস পেয়েছেন ১৮টি এবং স্বতন্ত্র দল পেয়েছেন ১২টি আসন।
মালয়েশিয়ার ১৪তম সংসদ নির্বাচনে গতকাল বুধবার ৮ হাজার ২৫৩টি কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে। এ সময়ের মধ্যে ৭০ শতাংশ ভোট পড়ে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।
নির্বাচন কমিশন বলছে, আজ বৃহস্পতিবার শপথ নিতে পারেন মাহাথির মোহাম্মদ। এর পর তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নির্বাচিত নেতা।নির্বাচনে জয় নিশ্চিত হওয়ার আগেই মাহাথির জানিয়েছিলেন, পাকাতান হারাপানের জয় সুনিশ্চিত।
বারিসান ন্যাসিওনাল জোটের দিকে ইঙ্গিত করে তিনি বলেছিলেন, ‘তারা আমাদের কোনোভাবেই পরাজিত করতে পারবে না।’পরে জয় নিশ্চিত হওয়ার পর আনন্দে রাস্তায় নেমে আসেন মাহাথিরের সমর্থকরা।
সাবেক সহকর্মী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় তার বিরুদ্ধে মাঠে নেমেছিলেন মাহাথির মোহাম্মদ। তিনি বারিসান ন্যাসিওনাল ছেড়ে যোগ দিয়েছিলেন পাকাতান হারাপান জোটে।
এ জয়ের মধ্য দিয়ে প্রথবারের মতো মালয়েশিয়ায় সরকার গঠন করতে যাচ্ছে বিরোধী দলীয় জোট পাকাতান হারাপান।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security