সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ নিষিদ্ধ

যা যা মিস করেছেন

দীর্ঘ প্রক্রিয়া শেষে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামকে নিষিদ্ধ করেছে সরকার। সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করে রবিবার স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ansar al islam the mail bd

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, জঙ্গি সংগঠন আনসার আল ইসলামকে নিষিদ্ধ করার জন্য গত বছরের শেষের দিকে পুলিশ সদর দফতর থেকে একটি প্রতিবেদন পাঠানো হয়। প্রজ্ঞাপনে সংগঠনটিকে দেশের জননিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করা হয়।

একাধিক ব্লগার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’কে নিষিদ্ধ ঘোষণা করার কথা জানিয়ে গত বছরের আগস্টে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘সংগঠনটিকে নিষিদ্ধ হলে তাদের নেতাকর্মীদের গ্রেফতার ও শাস্তি দেওয়ার প্রক্রিয়াটি সহজ হবে।

একইসঙ্গে এই সংগঠনের নেতাকর্মীদের মনোবলেও চিড় ধরবে। এছাড়া তাদের নতুন করে সদস্য সংগ্রহ প্রক্রিয়া আটকানো সহজ হবে। এই সংগঠনের নেতাকর্মীদের আশ্রয়-প্রশ্রয় দিতে কেউ সাহস পাবে না।’

এরআগে ২০১৫ সালের ২৫ মে পুলিশ সদর দফতরের এক সুপারিশের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করে একটি প্রজ্ঞাপন জারি করে।

ওইসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অধিশাখা থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়, সন্ত্রাসবিরোধী (সংশোধন) আইনের ১৮(২) ধারা অনুযায়ী রাষ্ট্রবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকার কারণে আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করা হলো।

জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত থাকার অভিযোগে এ পর্যন্ত আটটি সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security