মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

বিশ্বের মহান নেতার তালিকায় দশম স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যা যা মিস করেছেন

World 10 th leader the mail bd

বিশ্বের ৫০ মহান নেতার তালিকায় দশম স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত নেতৃত্বের প্রভাব, সাফল্য ও জীবনযাপনের পরিবর্তন আনা—এই তিনটি গুণের বিবেচনায় এই ৫০ নেতার তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কভিত্তিক সাময়িকী ফরচুন।

গতকাল বৃহস্পতিবার এ তালিকা প্রকাশ করেছে সাময়িকীটি। শেখ হাসিনা সম্পর্কে ফরচুনের প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামী সম্মেলন সংস্থাভুক্ত (ওআইসি) দেশগুলোর মধ্যে শেখ হাসিনাই একমাত্র নেতা, যিনি অত্যন্ত কুশলতার সঙ্গে ইসলামী ঐতিহ্য ও নারী অধিকারের প্রতিদ্বন্দ্বিতামূলক দুটি দাবি পূরণ করে চলেছেন।

চতুর্থ বৃহত্তম মুসলিম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতি তিনি খুবই প্রতিজ্ঞাবদ্ধ, বিশেষ করে নারীদের আইনি অধিকার ও শিক্ষা লাভের সুযোগ এবং তাদের অর্থনৈতিক স্বাধীনতা ও রাজনৈতিক ক্ষমতা নিশ্চিত করার ক্ষেত্রে তিনি সাফল্য অর্জন করেছেন।

বাংলাদেশের প্রায় ৩০ শতাংশ নারী অন্তত মাধ্যমিক শিক্ষা লাভের সুযোগ পাচ্ছে, যা জাতিকে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের নারী-পুরুষ সমতা সূচকে ওপরের দিকে তুলে এনেছে এবং দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষস্থান লাভ করেছে।

এবারের তালিকায় শীর্ষস্থান লাভ করেছেন যুক্তরাষ্ট্রের বৃহত্তম অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বিজোস।

দ্বিতীয় স্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, তৃতীয় মিয়ানমারের এনএলডির নেত্রী অং সান সু চি, চতুর্থ রোমান ক্যাথলিক চার্চের পোপ ফ্রান্সিস, পঞ্চম অ্যাপলের সিইও টিম কুক, ষষ্ঠ ‘দি শো মি’ ক্যাম্পেইনের অ্যাক্টিভিস্ট জন লিজেন্ড, সপ্তম জাতিসংঘ জলবায়ু ফ্রেমওয়ার্ক কনভেনশনের নির্বাহী সচিব ক্রিস্টিনা ফিগিউরেস, অষ্টম যুক্তরাষ্ট্রের স্পিকার পল রায়ান, নবম যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের সহযোগী বিচারপতি রুথ ব্যাদার গিন্সবার্গ।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security