সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

সেচের অভাবে গাইবান্ধার সাঁওতাল পল্লীতে বোরো আবাদের ব্যাপক ক্ষতি

যা যা মিস করেছেন

তাসলিমুল হাসান সিয়াম, গাইবান্ধা প্রতিনিধি: সেচের জন্য বিদ্যুৎ সংযোগের দাবিতে সাঁওতাল বাঙালিদের বিক্ষোভ মিছিল সমাবেশ এবং মানববন্ধন অনুষ্ঠিত। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় -সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ ও সামাজিক সংগ্রাম পরিষদ গাইবান্ধার আয়োজনে বাগদাফার্মের জমিতে কৃষি উৎপাদন বৃদ্ধির স্বার্থে পল্লী বিদ্যুত সমিতি কর্তৃক সেচপাম্পে সহজ শর্তে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণে আজ দুপুর ১২টা থেকে ২ ঘণ্টাব্যাপী এক ব্যতিক্রমী কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ভুক্তভোগীদের একটি বিক্ষোভ মিছিল কাটামোড় এলাকা প্রদক্ষিণ করে পানিহীন শুস্ক জমির আইলে সমবেত হয়ে মুহুর্মুহু শ্লোগানে শ্লোগানে বিক্ষোভ প্রদর্শন করে এবং তাদের ফসল রক্ষায় অবিলম্বে সেচের জন্য বিদ্যুৎ সংযোগ দেয়ার দাবি জানায়।

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক এ্যাড. সিরাজুল ইসলাম বাবু, সামাজিক সংগ্রাম পরিষদের আহবায়ক জাহাঙ্গীর কবির তনু, মানবাধিকার কর্মী গোলাম রব্বানী মুসা, মোঃ মনির হোসেন সুইট, সামাজিক সংগ্রাম পরিষদের জেলা সদস্য সচিব হাসান মোর্শেদ দীপন, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম মাস্টার, আদিবাসী নেত্রী প্রিসিলা মুরমু, অলিভিয়া মার্ডি, সুফল হেমব্রম, রনী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সাহেবগঞ্জ বাগদাফার্মের ১ হাজার ৮৪২.৩০ একর কৃষি জমিতে ধান, ভুট্টা, আলুসহ বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করা হয়। চাহিদা অনুযায়ী সেচের লক্ষ্যে বিদ্যুৎ সংযোগের জন্য বিভিন্ন পর্যায় থেকে আশ্বাস দিলে অদ্যাবধি বিদ্যুৎ সংযোগ দিতে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ তালবাহান করছে। ফলে অনেক কৃষি জমি অনাবাদি থাকছে এবং বোরো ধানের ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে। ফলে কৃষকদের হতাশা বিরাজ করছে। রাজশাহীর গোদাগাড়ীর মতো কোন অনাকাঙ্খিত ঘটনা সৃষ্টি হতে পারে। অবিলম্বে সেচের জন্য বিদ্যুৎ সংযোগ দিতে হবে অন্যথায় বৃহত্তর কর্মসূচি দেয়া হবে বলে বক্তারা জানান।

বক্তারা, গত ৬ নভেম্বর ২০১৬ তিন সাঁওতাল হত্যার বিষয়টি তুলে ধরে অবিলম্বে অপরাধীদেরকে শাস্তির আওতায় আনার দাবী জানায়। শেষে ব্যানার, ফেস্টুন হাতে একটি মানববন্ধন কাটামোড়-রাজাবিরাট আঞ্চলিক সড়ক অনুষ্ঠিত হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security