মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

১৭০০ টাকার শাড়ি ১৭ হাজার, অভিযানে জাতীয় ভোক্তা-অধিকার

যা যা মিস করেছেন

রাজধানীর মিরপুরের বেনারসি পল্লীতে এক হাজার ৭০০ টাকা দামের শাড়ি ১৭ হাজার টাকায় বিক্রির দায়ে একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর।

গোপন অভিযোগের ভিত্তিতে শনিবার অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা-অধিদফতরের পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার, উপ-পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল এবং সহকারী পরিচালক মাগফুর রহমান।

উপ-পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল জানান, ঢাকা মহানগরীর মিরপুরের বেনারসি পল্লীতে এক হাজার ৭০০ টাকার শাড়ি বিক্রি হচ্ছিলো ১৭ হাজার টাকায়! সরেজমিনে তদন্ত করতে এমন চিত্র দেখা যায়। পল্লীর দোকানগুলোতে কোনো ক্রয় রশিদ নেই, বিক্রয় রশিদও দেওয়া হয় না, শাড়িতে দেওয়া স্টিকারে এসএল নম্বর ও কোড দেওয়া থাকলেও কোনো মূল্য উল্লেখ নেই। ব্যবসায়ীদের দেওয়া এসএল অনুযায়ী বালাম বই চেক করে দেখা যায়, ইচ্ছেমতো ক্রয়মূল্য লিখে রেখেছে বিক্রেতারা। ক্রয়মূল্যের স্বপক্ষে কোনো কাগজও নেই।

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বেনারসি পল্লীতে প্রথমে মিতু কাতান শাড়ি ঘর নামের দোকানে অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিদফতর কর্মকর্তারা। এসময় দোকানে আমদানি করা শাড়ি ও দেশি শাড়ির প্রকৃত দাম জানতে ক্রয় এবং বিক্রয় রশিদ চাওয়া হয়। তবে দোকানের কর্মচারীরা তা দেখাতে না পেরে ‘মালিক নেই’ বলে সময়ক্ষেপণ করেন।

পরে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের টিম ম্যানেজার না আসা পর্যন্ত দোকান সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেন। একই সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা করা হবে বলে দোকানিদের জানায় আভিযানিক দল।

এদিন তাওছিফ বেনারসি ফ্যাশনে একটি ইন্ডিয়ান এবং দেশি শাড়ির প্রকৃত দাম জানতে ক্রয় ও বিক্রয় রশিদ চাওয়া হলে রশিদে গড়মিল পাওয়া যায়। শাড়িতে দেওয়া স্টিকারে এসএল নম্বর কোড দেওয়া থাকলেও মূল্য লেখা ছিল না।

এসএল অনুযায়ী বালাম বই চেক করে দেখা যায়, দেকানিরা ইচ্ছেমতো ক্রয়মূল্য লিখে রেখেছে, যার স্বপক্ষে কোনো কাগজ নেই। দোকানটিকে এক লাখ টাকা জরিমানা করা হবে বলে জানানো হয়।

অভিযানের তথ্য জানাজানি হলে মিরপুর বেনারসি পল্লীর প্রায় ২০০ জন ব্যবসায়ী এবং দোকানের কর্মচারীরা স্লোগান দিতে দিতে চলে আসেন তাওছিফ বেনারসি ফ্যাশনের ভেতরে।

এ সময় ভোক্তা অধিদফতরের আভিযানিক দল ব্যবসায়ীদের জানায়, তারা ব্যবসায়ীদের শত্রু নয়, ভোক্তাদের অধিকার সমুন্নত রাখতেই এ অভিযান চলছে। পরে ব্যবসায়ীদের অনুরোধে দুই দোকানকে জরিমানা কমিয়ে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security