সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ইউক্রেনে রুশ সেনাদের সাথে যুদ্ধে জড়াবে না মার্কিন সেনারা: পেন্টাগন

যা যা মিস করেছেন

ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালালে রুশ সেনাদের সঙ্গে মার্কিন সেনারা যুদ্ধে জড়াবে না বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদরদফতর পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি রবিবার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে এ কথা জানান।

তিনি বলেন, ইউক্রেনে আমেরিকার সেনারা রাশিয়ার সেনাদের সাথে লড়াইয়ে নামবে না। প্রেসিডেন্ট জো বাইডেন নিজেও এই ইঙ্গিত দিয়েছেন।

 

জন কিরবি বলেন, ইউক্রেনে যেকোনও দিন রাশিয়া আক্রমণ করতে পারে- এমন আশঙ্কা থেকে সেখানে অবস্থানরত সেনাদের সরিয়ে নেওয়া হচ্ছে।

যেকোনও সময় আক্রমণ করার মতো রাশিয়ার সামরিক সক্ষমতা রয়েছে বলে মন্তব্য করেন জন কিরবি।

ইউক্রেনের সাথে রাশিয়ার চলমান উত্তেজনার মধ্যে আমেরিকা ইউরোপে আরও তিন হাজার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ন্যাটো সামরিক জোটভুক্ত দেশ পোলান্ডে পাঁচ হাজার সেনার সমাবেশ ঘটাতে যাচ্ছে আমেরিকা। আগেই ইউরোপজুড়ে ৮০ হাজার সেনা মোতায়েন রয়েছে। অন্যদিকে, কৃষ্ণসাগরে ৩০টির বেশি যুদ্ধজাহাজের তৎপরতাকে রাশিয়া প্রশিক্ষণ মহড়া বলে উড়িয়ে দেয়। কিন্তু জন কিরবি  বলছেন, এই মহড়া ইউক্রেনের সার্বভোমত্বের উপর হুমকি হয়ে দাড়াতে পারে।

মর্কিন পররাষ্ট্র দফতরের সতর্কবার্তা জারির পর ইউক্রেনে অবস্থানরত আমেরিকার নাগরিকদের জন্য পোল্যান্ড তাদের সীমান্ত খুলে দিয়েছে। সেই সাথে ফ্লোরিডা ন্যাশনাল গার্ডের ১৬০ সদস্যকেও সরিয়ে নেয় আমেরিকা। এসব গার্ড ইউক্রেনের সেনা সদস্যদের প্রশিক্ষণে নিয়োজিত ছিল। সূত্র: দ্য হিল

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security