বুধবার, মে ১, ২০২৪

বিপদ এড়াতে আফগান সরকারের বহু একাউন্ট বন্ধ করল গুগল

যা যা মিস করেছেন

২০ বছর পর তলেবান রাজ ফিরেছে আফগান মুলুকে। এবার আফগানিস্তানের সরকারি আধিকারিক এবং সরকারি কর্মচারীদের ই-মেইল একাউন্টসের হদিস পেতে মরিয়া তালেবানরা। সরকারি কর্মচারীদের ই-মেইল একাউন্টস গুলি হাতাতে নানা কৌশল অবলম্বন করছে তালেবানরা। আশরাফ গণি সরকারের আমলের বিভিন্ন বিষয়ে সরকারি তথ্য নিজেদের হাতে পেতে চাইছে তারা। আশরাফ গণি সরকারের কর্তা-ব্যক্তিদের তালেবানি-রোষ থেকে বাঁচাতেই তৎপর গুগল। আফগানিস্তান সরকারের বহু ই-মেইল একাউন্ট বন্ধ করে দিয়েছে সংস্থাটি। ই-মেইল একাউন্ট ঘেঁটে সহজেই গণি সরকারের কর্তাদের তথ্য পেয়ে যেতে পারে তালেবান, সেই আশঙ্কা থেকেই আপাতত সাময়িকভাবে বেশ কিছু ই-মেইল একাউন্ট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। যদিও এ ব্যাপারে সংস্থার তরফে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি।

Alphabet Inc’s Google এর পক্ষ থেকে বলা হচ্ছে, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির উপর নজর রাখছে Google। আফগানিস্তানের সরকারি নথির গোপনিয়তা বজায় রাখতেই আপাতত একাধিক ই-মেইল একাউন্ট বন্ধ রাখা হয়েছে। প্রসঙ্গত, আফগানিস্তানের সরকারি আধিকারিক এবং সরকারি কর্মচারীদের মতে, ই-মেইল একাউন্টস গুলি তালেবান জেহাদিদের হাতে পড়লে আফগানিস্তান সহ বহু দেশের শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে। বিভিন্ন গোপন তথ্য হাতে পেয়ে আক্রমণ শাণাতে মরিয়া হয়ে উঠবে তালেবানরা। তথ্য বলছে, আফগানিস্তান সরকারের প্রায় দু’ডজনেরও বেশি দফতরে ই-মেইলের জন্য গুগলে ব্যবহার করা হয়। যার মধ্যে অন্যতম অর্থ দফতর, বাণিজ্য দফতর, উচ্চশিক্ষ দফতর ও খনিজ দফতর। এমনকী, আফগান রাষ্ট্রপতির কার্যালয়েও ই-মেইল চালাচালির জন্যও গুগলের (Google) সার্ভার ব্যবহার করা হয়। Mail exchanger এর রেকর্ড বলছে, গুগল ছাড়াও গত আফগান সরকারের কাজকর্মে Microsoft Corp’s (MSFT.O) ই-মেইল একাউন্টও ব্যবহার হতো। বিদেশ দফতরেই এই সার্ভার ব্যবহার করা হত। আফগানিস্তান দখলের পর থেকেই তালেবানরা সরকারি ই-মেইল একাউন্টের তথ্য চেয়ে পাঠায়। কিছু ই-মেইল একাউন্টের হদিসও পেয়ে যায় তারা। গণি জমানার সরকারি আধিকারিকদের তালেবানি রোষ থেকে বাঁচাতে উদ্যোগী হয়েছে গুগল। আপাতত গণি সরকারের আমলে বেশ কিছু প্রশাসনিক শীর্ষ কর্তা-আধিকারিকদের একাউন্ট লক করে দেওয়া হয়েছে। একটি বিবৃতিতে গুগলের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির উপর তারা নজর রাখছেন।

সূত্র: হিন্দুস্থান টাইমস

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security