বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

সিলেটে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট

যা যা মিস করেছেন

সিলেট মহানগরীর বিভিন্ন জায়গায় গত কয়েক মাস ধরে তিন থেকে চার দফা বিদ্যুৎ বিভ্রাট ঘটছে। কোনো কোনো সপ্তাহে একাধিক দিনও উন্নয়ন কাজের জন্য বন্ধ রাখা হয় বিদ্যুৎ সংযোগ। এতে ব্যবসায়ী ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তি এবং সাংসারিক কাজকর্মে নরীরা পোহাচ্ছেন চরম ভোগান্তি।

সিলেটে এভাবে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট ঘটলেও বিষয়টি লোডশেডিং নয় এবং এমন বিভ্রাট আরও কিছুদিন থাকবে বলে জানিয়েছেন বিউবো সিলেটের বিক্রয় ও বিতরণ বিভাগের প্রকৌশলীরা।

সিলেট মহানগরীর বিভিন্ন এলাকার ফিডারগুলোতে মেরামত, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নমূলক কাজের জন্য সাময়িক বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার কথা বলেছেন তারা। এছাড়া তাপমাত্রা বেড়ে যাওয়ায় কোনো কোনো সময় ট্রান্সফরমারের ফিউজ পুড়ে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ রেখে মেরামত কাজ করতে হচ্ছে বলে জানিয়েছেন তারা।

মেরামত কাজের জন্য আজ শনিবার সিলেট মহানগরীর বেশ কিছু এলাকায় সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা ১০ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগ-২ সিলেট দপ্তরের আওতাধীন ৩৩ কেভি উপশহর এবং ৩৩ কেভি এমসি কলেজ ফিডারের আওতাধীন এলাকাসমূহে বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ।

শুধু আজ শনিবারই নয়, প্রায় প্রতি সপ্তাহে এক বা একাধিক দিন মেরামত কাজের জন্য কয়েক ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। এতে দৈনন্দিন কর্ম সম্পাদনসহ অফিস-আদালতের কার্যক্রমে ব্যাপক হারে বিঘ্ন ঘটে। এ বিষয়ে সিলেটের গ্রাহকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

সিলেট জেলায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) প্রায় চার লাখ গ্রাহক রয়েছেন। এই গ্রাহকদের প্রতিদিন বিদ্যুতের চাহিদা থাকে প্রায় ১৪৪ মেগাওয়াট। বিপরীতে বিদ্যুৎ সরবরাহ হয় ৪৩০ মেগাওয়াট। তারপরও সিলেটে নিয়মিত ঘটছে বিদ্যুৎ বিভ্রাট। তবে বিদ্যুৎ কর্তৃপক্ষ বলছেন, অপরিহার্যতায় এমনটি করা হচ্ছে।

এ বিষয়ে বিউবো বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শামছ-ই-আরেফিন শনিবার বলেন, মূল সংযোগে ১৯৬৭ সালের তার এখনও রয়ে গেছে। সামান্য ঝড়বৃষ্টি হলেই দেখা দেয় বিদ্যুৎ বিভ্রাট। যে কারণে নিয়মিত বিরতিতে ঘোষণা দিয়ে বিদ্যুৎ সংযোগ বন্ধ রেখে সংযোগে নতুন তার লাগানো হচ্ছে।

তিনি বলেন, আবার বিদ্যুৎ বিভ্রাটের ক্ষেত্রে অনেক সময় ট্রান্সফরমারের ফিউজ পুড়ে যাওয়া কিংবা বিদ্যুৎ সঞ্চালন লাইনে পাখি বসে বৈদ্যুতিক গোলযোগ সৃষ্টির কারণ হয়েছে। সে সময় পুরো সঞ্চালন লাইন বন্ধ রেখে মেরামত কাজ করতে হয় বিধায় বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ রাখতে হয়।

এর জন্য বিদ্যুৎ গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আগামী শনিবারও (১৭ এপ্রিল) সিলেট মহানগরীর বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ ব্ন্ধ রাখা হবে। তবে এর আগে সময় ও এলাকার নাম বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে।

বিউবো সিলেটের (বিক্রয় ও বিতরণ) প্রধান প্রকৌশলী মোহাম্মদ আবদুল কাদির বলেন, সিলেট জেলায় বিদ্যুতের চাহিদার তুলনায় সরবরাহ বেশি রয়েছে ঠিক। তবে বিদ্যুতের মেরামত, উন্নয়নমূলক কাজের জন্য আমরা অধিক সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখি এবং বিষয়টি গণমাধ্যমে প্রচার করি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security