বৃহস্পতিবার, মে ২, ২০২৪

নানা আয়োজনে পালিত হয়েছে সুন্দরবন দিবস

যা যা মিস করেছেন

খ.ম. নাজাকাত হোসেন সবুজ (বাগেরহাট জেলা প্রতিনিধি) :

বাগেরহাট জেলার, মোংলায় নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে সুন্দরবন দিবস। উপজেলা প্রশাসনের আয়োজনে ১৪ ফেব্রুয়ারি রবিবার সকাল ১১টায় এ দিবস পালন করা হয়। প্রথমে বনের উপর নির্ভরশীল জনগোষ্ঠি বনজীবি, মৎস্যজীবি, জেলে, বাওয়ালী ও মৌয়ালীদের সকলকে বনের ক্ষতিরকারন বিষয় নিয়ে শপথ বাক্য পাঠ করান উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার।

সুন্দরবন দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, ওয়াইল্ডটিম, সুন্দরবন জাদুঘর সম্মিলিত ভাবে উপজেলা পরিষদ চত্বরে সুন্দরবন দিবসের কর্মসুচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

পরে সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে সুন্দরবন সুরক্ষায় র‌্যালী বের হয়ে চৌধুরী মোড়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিপদাপন্ন সুন্দরবন রক্ষায় সুন্দরবন প্রেমীরা মানববন্ধনে অংশ নেয়। “সুন্দরবন বাঁচাও, উপকুল বাঁচাও, দেশ বাচাও”সুন্দরবন বাঁচলে, বাঘ বাঁচবে, সুন্দরবনে পরিকল্পিত অগ্নিকান্ড বন্ধ করা, বনের বিভিন্ন খালে বিষ দিয়ে মাছ নিধন বন্ধ, বাঘ-হরিণসহ বন্যপ্রানী হত্যা বন্ধ করাসহ বিভিন্ন শ্লোগান সম্বলিত প্লাকার্ড-ফেস্টুন নিয়ে এ মানববন্ধনে অংশ নেয়।

এসময় বক্তারা বলেন, প্রকৃতি, নদ-নদী, পরিবেশ, বন, পাহাড়, কৃষিজমি রক্ষা করেই উন্নয়নের পথে এগোতে হবে। তারা আরো বলেন, বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় সুন্দরবনের গুরুত্ব অনুধাবন করেছিলেন। তাই তিনি বলেছিলেন, স্বাভাবিক অবস্থায় প্রকৃতি এটা করে দিয়েছে বাংলাদেশকে রক্ষা করার জন্য। বঙ্গবন্ধু আরো বলেছিলেন, যদি সুন্দরবন ধ্বংস হয়ে যায় তবে সমুদ্রে যে ভাঙ্গন সৃষ্টি করবে সেই ভাঙ্গন থেকে রক্ষা করার কোন উপায় থাকবে না। তাই যে কোন উপায় সুন্দরবনকে আমাদের বাঁচাতো হবে এবং বন রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানায় বক্তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, সহকারী কমিশনার (ভুমি) নয়ন কুমার রাজ বংশী, বাপা নেতা মোঃ নূর আলম শেখ, বাদাবন সংঘের নির্বাহি পরিচালক লিপি রহমান, ডলফিন সংরক্ষণ দলনেতা ইস্রাফিল বয়াতি, ওয়াইল্ড টিমের মোঃ সাইফুল হোসেন, ভিলেজ টাইগার রেসপন্স টিমের আব্দুল মালেক হাওলাদার ও নারীনেত্রী গীতা হালদার, কমলা সরকারসহ স্থানীয় আরো অনেকে এসময় উপস্থিত ছিলেন।

বিকেলে পৌর কেন্দ্রিয় শহীদ মিনার চত্বওে “সুন্দরবনের প্রাণ-প্রকৃতি” বিষয়ক শিশু চিত্রাংকণ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security