সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

করোনায় নাকাল আমেরিকা: সোমবার থেকে টিকা প্রদান শুরু

যা যা মিস করেছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। এখন পর্যন্ত দেশটিতে ১ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ৩৬৬ জন মানুষের শরীরে করোনা ধরা পড়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৫ হাজার ৮২ জনের।

এমন অবস্থায় জরুরি ব্যবহারের জন্য ফাইজার/বায়োএনটেকের টিকার অনুমোদন দেয় দেশটির কর্তৃপক্ষ। অনুমোদনের পর আগামীকাল সোমবার থেকে দেশটিতে টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে।

বিবিসি জানিয়েছে, এই সপ্তাহে ফাইজার/বায়োএনটেকের তিন মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেওয়া হবে।

ফাইজার জানিয়েছে, তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর। ব্রিটেনে সেটি অনুমোদন পাওয়ার পর যুক্তরাষ্ট্রে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকেও ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রে গত শনিবার রেকর্ড ৩ হাজার ৩০৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও দিনে দিনে বাড়ছে।

এর আগে রাশিয়া ভ্যাকসিনের অনুমোদন দিলেও সেটি মানেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশ্বের অধিকাংশ দেশ। কারণ ওই সময় রাশিয়ান টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল জানা ছিল না।

এখনও পর্যন্ত ছয়টি দেশে ৪৩ হাজার ৫০০ জনের শরীরে ফাইজার ও বায়োএনটেক টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়েছে এবং এটিকে ঝুঁকিপূর্ণ পাওয়া যায়নি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security