সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

কানাডায় টিকার বিকল্প হিসেবে মাস্ক ব্যবহারের পরামর্শ

যা যা মিস করেছেন

টিকা আসার আগ পর্যন্ত করোনা মোকাবেলায় মাস্ককেই টিকা হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছেন দুই কানাডীয়ান বিশেষজ্ঞ।

গতকাল স্থানীয় সময় বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে অতিথি হিসেবে অংশ নিয়ে ব্রিটিশ কলম্বিয়া সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের বিশেষজ্ঞ ড. মোহাম্মদ মোরশেদ এবং মাইক্রোবিয়াল বায়োটেকনোলোজিস্ট ড. শোয়েব সাঈদ এসব কথা বলেন।

তারা বলেন, দ্রুততম সময়ে কার্যকর একটি টিকা মানুষের কাছে পৌঁছে দিতে বিজ্ঞানীরা প্রাণপণ কাজ করে যাচ্ছেন। কিন্তু তার আগ পর্যন্ত মাস্ক ব্যবহার এবং হাত ধোয়ার মাধ্যমে কোভিড থেকে নিজেদের বাঁচিয়ে রাখতে হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর। অনুষ্ঠানে কোভিড পরিস্থিতি, টিকার অগ্রগতি নিয়ে আলোচনা হলেও দুই বিশেষজ্ঞ বাংলাদেশ নিয়েও তাদের মতামত দেন।

ড. মোহাম্মদ মোরশেদ বলেন, মডার্না এবং ফাইজার টিকা নিয়ে পাওয়া তথ্যে এখন পর্যন্ত ক্ষতিকর বা চিন্তিত হবার মতো কোনও পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, টিকা প্রাপ্তি নিয়ে সারা বিশ্বেই এখন তুমুল প্রতিযোগিতা শুরু হয়েছে। কার আগে কোন দেশ টিকা পাবে সেই প্রতিযোগিতায় অনেক দেশই আগাম অর্থ দিয়ে টিকা কিনে রেখেছে। টিকা সংগ্রহের এই প্রতিযোগিতায় অনেক দেশই টিকা প্রাপ্তির ক্ষেত্রে পিছিয়ে পড়তে পারে।

বাংলাদেশ সরকারকে এই ব্যাপারে উদ্যোগী হওযার পরামর্শ দিয়ে ড. মোহাম্মদ মোরশেদ বলেন, টিকা ব্যবহারের পর তার প্রতিক্রিয়া নিয়ে পর্যালোচনার ব্যবস্থা নিশ্চিত করার জন্য এখন থেকেই কাজ শুরু করা দরকার। তিনি বলেন, কোভিডের টিকা প্রয়োগের পর ইমিউন রেসপন্স ঠিকমতো হচ্ছে কী না তা পর্যবেক্ষণের ব্যবস্থা না থাকলে সমস্যা দেখা দিতে পারে।

ড. মোহাম্মদ মোরশেদ আরও বলেন, বাস্তবতার কারণেই বাংলাদেশে সামাজিক দুরত্ব অনুসরণ করা কঠিন। সেকারনেই প্রত্যেকের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।

ড. শোয়েব সাঈদ তার আলোচনায় বাংলাদেশের টিকা সংগ্রহ থেকে সংরক্ষণ এবং বিতরণ ব্যবস্থা সরাসরি সরকারের নিয়ন্ত্রণে রাখার ওপর গুরুত্ব দিয়ে বলেন, এর সাথে জাতীয় নিরাপত্তার প্রশ্ন জড়িত।

তিনি বলেন, মডার্না বা ফাইজারের টিকা অনুমোদন পাওয়ার স্বল্পতম সময়েই সারা বিশ্বে ছড়িয়ে পড়বে। কিন্তু বাংলাদেশ টিকা প্রাপ্তি নিয়ে এই দুই কোম্পানির সাথে কোনো আলোচনা করেছে কিনা সে সংক্রান্ত খবর তার চোখে পড়েনি বলেও জানান তিনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security