বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

মা ইলিশ রক্ষায় দেশজুড়ে কোস্টগার্ডের অভিযান শুরু

যা যা মিস করেছেন

মা ইলিশ রক্ষায় দেশজুড়ে অভিযান শুরু করেছে বাংলাদেশ কোস্টগার্ড। আইন অনুযায়ী প্রজনন মৌসুমে ইলিশ আহরণ বন্ধ রাখা নিশ্চিত করতে সচেতনতা কার্যক্রমের পাশাপাশি আইন প্রয়োগে তৎপরতা চালাচ্ছে বাহিনীটি।

ধবার (১৪ অক্টোবর) সকালে কোস্টগার্ডের ঢাকা জোনাল টিম রাজধানীর সোরিঘাট মাছের বাজার এবং এর সংলগ্ন বিভিন্ন নদী এলাকায় সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে। এ ছাড়া ইলিশ মাছের প্রজনন ক্ষেত্রের জন্য সারা দেশে বিভিন্ন নদীতে একযোগে কার্যক্রম শুরু করা হয়েছে।

কোস্টগার্ডের ঢাকা জোন কমান্ডার এটিএম রেজাউল হাসান বলেছেন, আজ থেকে ৪ নভেম্বর অবধি দেশজুড়ে মোট ২২ দিনের জন্য ইলিশ সংগ্রহ নিষিদ্ধ করা হয়েছে। এ সময় জেলেদের মধ্যে সচেতনতা বাড়াতে কোস্টগার্ড বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে। এছাড়াও মাছের খামারে সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হবে। কারণ ব্যবসায়ীরা মাছ না কিনলে মাছের সরবরাহ বন্ধ হয়ে যাবে। জেলেরা মাছ ধরতে আগ্রহী হবে না।

এসময় বিভিন্ন নদী অঞ্চলে কোস্টগার্ডের বিশেষ টহল পরিচালিত হবে। আইনটি লঙ্ঘন করে যারা ইলিশ ধরেছে, ব্যবসা করেছে বা পরিবহন করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

মৎস্য বিভাগ ঢাকা বিভাগের উপ-পরিচালক সৈয়দ মো। আলমগীর বলেন, ইলিশ ধরা, ব্যবসা ও পরিবহন ৪ নভেম্বর অবধি বন্ধ থাকবে যদিও এই সময়ে কারও দখলে ইলিশ পাওয়া গেলেও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এই আইন লঙ্ঘনকারীদের  ১-২ বছরের কারাদণ্ড বা ৫000 টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

তিনি আরও বলেছিলেন, সরকারের কর্মসূচির আওতায় যে সকল জেলে এখন পর্যন্ত মাছ ধরা থেকে বিরত থাকে তাদের প্রত্যেককে ২০ কেজি চাল দেওয়া হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security