বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ঢাকার উন্নয়ন কাজের  সমন্বয় করতে ২৬ সংস্থাকে ডিএসসিসির চিঠি

যা যা মিস করেছেন

আগামী ৩১ অক্টোবরের মধ্যেই ঢাকার উন্নয়নে যে কোন নতুন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সমন্বয় করতে সিটি কর্পোরেশনকে অবহিত করে মতামত নিতে ২৬ সংস্থাকে চিঠি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

বুধবার (৭ অক্টোবর) ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী স্বাক্ষরিত চিঠিতে এসব তথ্য তুলে ধরা হয়।এবং চিঠিতে প্রকল্প গ্রহণের সার্বিক তথ্যসহ মতামত নিতে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যেই মতামত নিতে হবে বলে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রীর রূপকল্প ২০৪১ বাস্তবায়নে উন্নত বাংলাদেশের রাজধানী ঢাকাকে উন্নত ঢাকা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন ২০০৯ এর তৃতীয় তফসিলের ১৬ নং অনুচ্ছেদ মোতাবেক ইন্টিগ্রেটেড সিটিজ মাষ্টারপ্ল্যান ফর ঢাকা তৈরির কাজ চলছে।

সমন্বিত মহাপরিকল্পনাটি সরকার কর্তৃক অনুমোদিত হওয়ার পর কোন উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সিটি কর্পোরেশনের মতামত গ্রহণপূর্বক সমন্বয় করে বাস্তবায়ন করতে হবে। বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয় না করে বিভিন্ন সংস্থা কর্তৃক উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের ফলে ঢাকা শহর অপরিকল্পিত নগরীতে পরিণত হচ্ছে।

জলাশয় ভরাট করে আবাসিক ভবনের অনুমতি প্রদান করায় দুর্যোগ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে, খাল বেদখল হয়ে যাওয়ায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে, সুপেয় পানি, সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা অনিশ্চিত হয়ে পড়ে[ছে এবং উন্নয়ন প্রকল্পের জন্য বিভিন্ন সংস্থা কর্তৃক রাস্তা কর্তনের ফলে সর্বসাধারণ ও যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মতামত গ্রহণ করে কোন সংস্থা কর্তৃক উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হলে ঢাকা শহর একটি পরিকল্পিত নগরী হিসেবে গড়ে উঠবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।

সংস্থাগুলো হচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী,বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেডের চেয়ারম্যান, বিআইডব্লিউটি এর চেয়ারম্যান, বিআরটিএ এর চেয়ারম্যান,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোডে চেযয়ারম্যান, ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির চেয়ারম্যান, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, হাতিরঝিল প্রকল্পের প্রকল্প পরিচালক, মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের প্রকল্প পরিচালক, পদ্মা সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বরাবরে চিঠিটি প্রেরণ করা হয়।

দ্যা মেইল বিডি/খবর সব সময়

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security