বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আজ শুভ মহালয়া, দুর্গাপূজা শুরু ২২ অক্টোবর

যা যা মিস করেছেন

বৃহস্পতিবার শুভ মহালয়ার মধ্য দিয়ে এই উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। এই দিনে কৈলাশ থেকে মা দুর্গা পিতৃগৃহে আগমন করবেন। দেশের বিভিন্ন মন্দিরে দেবী দুর্গার আগমনী বার্তায় হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে উৎসবের আমেজ শুরু হবে।

সংশ্লিষ্টরা জানান, করোনা মহামারির কারণে এবার দুর্গাপূজার বাজনা তেমন না বাজলেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আগামী ২২ অক্টোবর পূজা শুরু হবে। পাঁচ দিনব্যাপী এই উৎসব শেষ হবে ২৬ অক্টোবর। দেবী দুর্গা এবার পিতৃগৃহে আসবেন দোলায়, আর ফিরে যাবেন গজে।

মহালয়া উপলক্ষেও থাকছে করোনা স্বাস্থ্যবিধি মেনে আয়োজন। দশভুজা শক্তিরূপী মা দুর্গা প্রতিটি মণ্ডপে অবস্থান করবেন। সে লক্ষ্যে প্রতিটি মণ্ডপে আজ ভোর ৬টা থেকে চণ্ডিপাঠ আর অমাবস্যায় হৃদয়ে নাচন তুলে ঢাকে পড়বে কাঠি। সারা দেশে প্রায় ৩২ হাজার মণ্ডপে সকাল ৬টায় মহালয়ার ঘট স্থাপন ও সকাল ৯টায় বিশেষ পূজা অনুষ্ঠিত হবে।

মহালয়া উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি বিভিন্ন কর্মসূচি পালন করবে। মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি। সকাল ৬টায় ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে মহালয়ার ঘট স্থাপন, সকাল ৯টায় চণ্ডিপাঠ ও সকাল ১১টা পর্যন্ত বিশেষ পূজা। রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দিরেও থাকছে এমন আয়োজন।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security