সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

কাজল কালো চোখ

যা যা মিস করেছেন

‘কাজল’ বিষয়টির সঙ্গে আমাদের শত শত বছরের বন্ধন।  চোখ রাঙাতে কাজলের ব্যবহার ঠিক কবে শুরু হয়েছিল আমাদের এ অঞ্চলে, তার কোনো বিবরণ পাওয়া যায় না।  কিন্তু নারী–পুরুষভেদে ‘কাজল’ নামের ব্যবহার কিংবা কবিতা ও গানে কাজলের বহুল উল্লেখে মনে করা যায়, সজ্জার উপকরণ হিসেবে কাজল এ অঞ্চলে বহুকাল ধরেই ব্যবহৃত হয়।বাঙালি সাজে কাজলের আবেদন চিরদিনের। ব্যবহারের ধরনে কিংবা কাজলের রঙে হয়তো ভিন্নতা এসেছে। কিন্তু ফ্যাশনসচেতন তরুণীদের কাছে কাজলের চাহিদা কখনোই কমেনি।

মুখে না বলেও শুধু চোখের ভাষাতেই বুঝিয়ে দেয়া যায় অনেক কথা। আর একজোড়া কাজলপরা চোখ হলে তো কথাই নেই। কাজলের একটা টান আপনার চোখজোড়াকে ভীষণ মায়াবী করে তুলবে। আর মায়াবী চোখের মায়াময় ভাষায় বলা হয়ে যাবে না বলা অনেক কথা-

১. চোখের আকার বুঝে কাজল লাগাতে হবে। আকার ছোটো হলে নাকের পাশ থেকে একটু জায়গা ছেড়ে তারপর কাজল দিতে হবে। চোখের বাইরের দিকে ওপরের অংশে একটু টেনে কাজল পড়লে চোখ বড় দেখায়। বড় চোখের ক্ষেত্রে ওপরে নিচে অথবা টেনে কাজল দেয়া যায়। তাতে চোখ আর ও বড় লাগবে।

২. অনেকের কাজল লাগানোর পর তা ছড়িয়ে যায়। তাই কাজল দেয়ার আগে চোখের নিচে একটু পাউডার লাগিয়ে নিতে পারেন। কাজল দেয়া হতে গেলে বাড়তি পাউডার ঝেড়ে ফেলুন। এরপর নিজের আঙ্গুল দিয়ে কাজল একটু ঘসে নিতে পারেন। তাতে আর ছড়িয়ে পরার ভয় থাকবে না।

৩. কালো রঙের পাশাপাশি আজকাল বাজারে বিভিন্ন রঙ ও শেডের কাজল পাওয়া যায়। রুচি, বয়স ও পোশাকের সাথে মিলিয়ে তা ব্যবহার করলে সাজে বৈচিত্র্য আনে।

৪. দিনের বেলায় কালো রঙের পাশাপাশি বাদামি রঙের কাজল ব্যবহার করা যেতে পারে। রাতে পোশাকের সাথে মিলিয়ে যে কোনো গাঢ় রঙ যেমন নীল,সবুজ অথবা বিভিন্ন গ্লিটার দেয়া শেডের কাজল দেয়া যেতে পারে।

৫. বাজারে ভিন্ন ভিন্ন ব্র্যান্ডের ও ভিন্ন ভিন্ন দামের পেনসিল অথবা লিকুইড কাজল পাওয়া যায়। হঠাৎ নতুন কোনো ব্র্যান্ডের কাজল ব্যবহার করলে জ্বলুনি হতে পারে। সেক্ষেত্রে ঠান্ডা পানির ঝাপ্টা দিলে উপকার পাওয়া।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security