সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

করোনা সংকটেও বড় বিনিয়োগ করছেন যারা

যা যা মিস করেছেন

ওয়ারেন বাফেট
চেয়ারম্যান ও সিইও বার্কশেয়ার হেথাওয়ে

জাপানের পাঁচ কম্পানিতে ৬.৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ওয়ারেন বাফেটের বার্কশেয়ার হেথাওয়ে। কম্পানিগুলো হচ্ছে ইতোচু, মারুবেনি, মিত্সুবিশি, মিতসুই ও সমিতোমো—এই পাঁচ কম্পানির ৫ শতাংশ মালিকানা এখন বার্কশেয়ার হেথাওয়ের। কম্পানির সিইও ও চেয়ারম্যান ওয়ারেন বাফেট বিশ্বজুড়ে বিনিয়োগগুরু হিসেবে খ্যাত। এ ছাড়া যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থায় জুনে দাখিল করা তিন মাসের আর্থিক প্রতিবেদনে দেখা যায়, বিশ্বের অন্যতম বৃহৎ সোনা মাইনিং কম্পানি বারিক গোল্ড করপোরেশনে ৫৬৩ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বার্কশেয়ার হেথাওয়ে। সূত্র : জাপান টাইমস।

জেফ বেজস
চেয়ারম্যান ও সিইও অ্যামাজন

করোনা মহামারিতে বিশ্বজুড়ে সাফল্য আসছে ই-কমার্সে। ফলে এই খাতে বিনিয়োগ বাড়াচ্ছে বহুজাতিক কম্পানিগুলো। বিশ্বের সবচেয়ে বড় কম্পানি অ্যামাজনের সিইও জেফ বেজস এই বছর ১৮ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। এই অর্থের একটি বড় অংশ ব্যয় করা হবে যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পেছনে। ডিজিটাল পণ্য বিক্রি শেখাতে পাঁচ লাখের বেশি আমেরিকান ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে প্রশিক্ষণ ও সহায়তা দেওয়া হবে। ছয় শহরে গড়ে তোলা হবে টেকহাব। এ ছাড়া ভারতের ভোডাফোন আইডিয়াতেও বিনিয়োগ করতে যাচ্ছে অ্যামাজন। সূত্র : ব্লুমবার্গ।

মুকেশ আম্বানি
চেয়ারম্যান ও এমডি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ

করোনার মধ্যে ফেসবুকসহ ১২টি বৈশ্বিক কম্পানি থেকে বিপুল অঙ্কের বিনিয়োগ টেনেছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এবার ফিউচার গ্রুপের ব্যবসা ২৪ হাজার ৭১৩ কোটি রুপিতে কিনে নেয়ার ঘোষণা দিলেন। মূলত ভারতের ই-কমার্স বাণিজ্যে অ্যামাজনের সঙ্গে প্রতিযোগিতা করছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের খুচরা ব্যবসা রিলায়েন্স রিটেইল ভেঞ্চার্স লিমিটেডকে (আরআরভিএল) শক্তিশালী করছেন মুকেশ আম্বানি।  এই বিনিয়োগের মধ্য দিয়ে ফিউচার গ্রুপের খুচরা ও পাইকারি ব্যবসা, লজিটিকস এবং ওয়্যারহাউস ব্যবসা কিনে নেওয়া হলো। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

মাসাওশি সন
প্রতিষ্ঠাতা ও সিইও সফটব্যাংক গ্রুপ

চিকিৎসাবিষয়ক সফটওয়্যার স্টার্টআপ বায়োফোরমিস পিটিইতে সম্প্রতি ১০ কোটি ডলার বিনিয়োগ করেছে সফটব্যাংক গ্রুপ। টোকিওভিত্তিক বহুজাতিক কম্পানিটির এই বিনিয়োগ করা হয়েছে ভিশন ফান্ড-২-এর মাধ্যমে। বায়োফোরমিস পিটিই রোগীর হৃদ্যন্ত্র পরীক্ষা করে ভবিষ্যৎ পরিস্থিতি বলে দিতে পারে। এ ছাড়া সফটব্যাংক গ্রুপের প্রতিষ্ঠাতা ও সিইও মাসাওশি সন পাবলিক স্টকে ১০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগের পরিকল্পনা করছেন। বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড রয়েছে এই কম্পানির, যার পরিমাণ ১০০ বিলিয়ন ডলার।

সূত্র : বিএনএন ব্লুমবার্গ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security