বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

স্বর্ণের দাম কমছে

যা যা মিস করেছেন

প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানির ওপর ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। যা বর্তমানে স্বর্ণ আমদানির ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপিত ছিল।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে বিদেশ থেকে স্বর্ণ আনতে ১৫% ভ্যাট দিতে হতো আমদানিকারকদের। প্রস্তাবিত বাজেটে এ ভ্যাট থেকে অব্যাহতি দেয়া হয়েছে। ফলে স্বর্ণের দাম কমতে পারে।

চোরাচালান প্রতিরোধ, ব্যবসায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বেশ কিছু প্রতিষ্ঠানকে স্বর্ণ আমদানির লাইসেন্স দিয়েছে সরকার। এরপর থেকেই ব্যবসায়ীরা আমদানির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন। এর পরিপ্রেক্ষিতে প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানিতে ১৫% ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

এর আগে বাজেট প্রস্তাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা। বৃহস্পতিবার দুপুরে জতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এক বিশেষ মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে আগামী বাজেটের অনুমোদন দেয়া হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এটি দ্বিতীয় বাজেট। এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security