বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আজ টেলিভিশনে মাধ্যমিকের যে আট বিষয়ের ক্লাস

যা যা মিস করেছেন

করোনাভাইরাসের কারণে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালিয়ে নিতে ‘আমার ঘরে আমার স্কুল’ নামে সংসদ বাংলাদেশ টেলিভিশনে শ্রেণিপাঠদান চলছে।

এসব ক্লাস শুরুর আজ (সোমবার) সপ্তম কার্যদিবসে দুটি ধাপে ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিভিন্ন বিষয়ের আটটি ক্লাস করানো হবে। সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১২ পর্যন্ত চলবে এসব ক্লাস। তবে শুরুতে জাতীয় সংগীত ও করোনাভাইরাস সর্ম্পকে সর্তকর্তা ও করণীয় প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার হবে। এর সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক (বাসারকাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্কিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। সেদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রচার হওয়া ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষকদের নিয়ে প্রজেক্টরের মাধ্যমে সিলেবাস অনুসারে ক্লাস রেকর্ডি করা হয়েছে। গত ২৯ মার্চ থেকে মাধ্যমিকের ক্লাস সংসদ টেলিভিশনে সম্প্রচার শুরু হয়।

নতুন ক্লাস রুটিন অনুযায়ী সোমবার (৬ এপ্রিল) ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। বাংলা বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।

সপ্তম শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বাংলাদেশ ও বিশ্বপরিচিয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।

অষ্টম শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি ক্লাস চলবে ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের ক্লাস চলবে সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।

নবম শ্রেণির বাংলা বিষয়ের শ্রেণি ক্লাস চলবে বেলা ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। পদার্থ বিজ্ঞান বিষয়ের ক্লাস চলবে বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

অন্যদিকে মঙ্গলবার (৭ এপ্রিল) থেকে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের টেলিভিশনে শ্রেণিপাঠদান কার্যক্রম শুরু করা হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) জানিয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security