বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

কেনিয়ায় অভিযান সমাপ্ত, উদ্ধার ৭০০

যা যা মিস করেছেন

কেনিয়ার রাজধানী নাইরোবির হোটেলে হামলার ঘটনায় জড়িত পাঁচ হামলাকারীকে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হামলার ঘটনাকে কেন্দ্র করে কয়েকশ মানুষ পালিয়ে গেছে। জঙ্গিদের প্রতিহত করতে নিরাপত্তা বাহিনী যে অভিযান শুরু করেছিল তা শেষ হয়েছে।

কেনিয়ার রেড ক্রস জানিয়েছে, হামলায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। মঙ্গলবার ওয়েস্টল্যান্ডস জেলার একটি ভবনে হামলা চালায় বন্দুকধারীরা। ওই ভবনটি দুসিটডি২ হোটেল এবং বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে।

আল কায়েদার শাখা সংগঠন আল শাবাব জঙ্গি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরায়েলকে জেরুজালেমের রাজধানী হিসেবে ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদেই ওই হামলা চালানো হয়েছে বলে জানানো হয়েছে। হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দু’জনকে আটক করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে ১৬ জন কেনিয়ার নাগরিক, একজন ব্রিটিশ নাগরিক, একজন মার্কিন নাগরিক এবং বাকি তিনজনের পরিচয় জানা যায়নি।

Kenya-2

ডুসিটডিটু ভবনে ২০ ঘণ্টার বন্দিদশা ও অভিযান সমাপ্তি ঘোষণা করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা। ওেই একই জেলায় ২০১৩ সালে ওয়েস্টগেট শপিংমলে হামলার ঘটনায় ৬৭ জন নিহত হয়।

বুধবার টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেন, ডুসিটডিটু ভবনে নিরাপত্তা অভিযান শেষ হয়েছে। সব জঙ্গিকে নির্মূল করা হয়েছে।

বন্দুকধারীরা হামলা চালানোর পর হোটেলে বিশেষ বাহিনী মোতায়েন করে কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট জানিয়েছেন, ওই ভবন থেকে সাত শতাধিক বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security