বৃহস্পতিবার, মে ২, ২০২৪

ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে রমনায় ছায়ানটের শুরু হলো বর্ষবরণ

যা যা মিস করেছেন

বরাবরের মতো এবারেও রমনার বটমূলে বাঁশিতে ভোরের রাগালাপ দিয়ে ভোর সোয়া ছয়টায় শুরু হলো ছায়ানট আয়োজিত বর্ষবরণের ৫১তম আয়োজন।

Image result for বাঁশিতে ভোরের রাগালাপ দিয়ে শুরু ছায়ানটের বর্ষবরণ

বাংলা ১৪২৫ সন বরণ আয়োজনে সম্মেলকের গাইয়েসহ দেড়শতাধিক শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠান চলবে প্রায় দুই ঘণ্টা। ১৬টি একক গান, ১২টি সম্মেলক গান, ২টি আবৃত্তি দিয়ে সাজানো অনুষ্ঠানের সমাপ্তি হবে ছায়ানট-সভাপতি সন্‌জীদা খাতুনের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে।

দেশময় সকল কর্মকাণ্ডের মূল চালিকাশক্তি হলেও গতিময় বিশ্বায়নে তরুণরা আজ অনেকাংশে শিকড় বিচ্ছিন্ন। মুক্তিযুদ্ধ করে বাঙালি দেশ আদায় করেছে। তবু ষোল আনা বাঙালি হতে পারছে না। ছায়ানট মনে করে বিশ্বমানব হবার আগে চাই শাশ্বত বাঙালি হবার প্রত্যয়। নতুন বাংলা বছরে তাই এবারের বিষয় ‘‘বিশ্বায়নের বাস্তবতায় শিকড়ের সন্ধান’’।

অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার। সরাসরি সম্প্রচারে আগ্রহী বেসরকারি টিভি চ্যানেলগুলোকে বিটিভির সম্প্রচারিত অনুষ্ঠান ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। পুরো অনুষ্ঠান সরাসরি দেখা যাবে ছায়ানটের ইউটিউব চ্যানেলে।

ছায়ানটের শিল্পী-কর্মীদের জন্য বটমূল সংলগ্ন সামান্য জায়গা ছাড়া গোটা অঙ্গনই থাকছে সকলের জন্য উন্মুক্ত। বটমূলের বর্ষবরণ আয়োজন সুষ্ঠু রাখতে সার্বক্ষণিক সহায়তা দিচ্ছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

প্রসঙ্গত, পাকিস্তানি আমলের বৈরী পরিবেশে ১৯৬১ সালে রবীন্দ্রজন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে ছায়ানটের যে যাত্রার সূচনা তা মূলত বাঙালির আপনসত্তাকে জাগিয়ে তুলবার, আপন সংস্কৃতিতে বাঁচবার অধিকার ও বিশ্বাস প্রতিষ্ঠা করবার জন্য। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে একটি অসাম্প্রদায়িক চেতনার উন্মেষ ঘটাবার জন্য ১৯৬৭ সালে রমনার বটমূলে শুরু হয় বাংলাবছরকে আবাহনের আয়োজন।

‘কায়মনে বাঙালি’ হবার প্রত্যয় নিয়ে সেই থেকে পাঁচ দশক ধরে বাংলা বছরের প্রথম লগ্ন পহেলা বৈশাখের প্রত্যূষে মানুষের ভালোবাসাধন্য এই সংগঠন আপন সংস্কৃতির অনুষ্ঠান করে আসছে। নানা চড়াই উৎরাই পেরিয়ে রমনার বটমূল, দেশের গণ্ডি ছাড়িয়ে বাংলা নববর্ষ আজ বিশ্বময় বাঙালির সবচেয়ে বড় মিলনমেলা, একটি জাতীয় উৎসব। এই উৎসব আপামর বাঙালিকে প্রাণিত করে ভালবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হতে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security