মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

এবার ডায়েট না করেই ওজন কমান, রইল টিপস

যা যা মিস করেছেন

ডায়েট করুন, ওজন ঝরান। এমন কথা প্রায়শই শোনা যায়। আর সেই কথা শুনে ফল খাওয়া শুরু করে দিয়েছেন আপনিও। ফল ছেড়ে অন্য কিছু খাওয়ার জন্য মনটা আকুপাকু করছে ঠিকই কিন্তু রোগা হওয়ার চক্করে খাবারের দিক থেকে মুখ ঘুরিয়েই থাকছেন।

Image result for এবার ডায়েট না করেই ওজন কমান, রইল টিপস

কিন্তু ডায়েট না করেও যে ওজন কমানো যায়, সেই টোটকায় বিশ্বাস করেন কি?

বেশি বেশি করে সবুজ শাক সবজি আর ফল খান। যে সমস্ত ফল এবং সবজিতে ক্যালোরি কম থাকে, সেই সব ফল, সবজিই খান বেশি করে। সেই সঙ্গে লাঞ্চ আর ডিনারে রাখুন হালকা সুপ, স্যালাড। সুপ, স্যালাড আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে। তাই এবার থেকে খিদে পেলেই ফল, সবজি মুখে পুরে নিন টপাটপ।

ভাল করে চিবিয়ে খান। যে কোনও খাবার না চিবিয়ে খাওয়ার অভ্যেসটা বাতিল করুন। খাবার ভাল করে চিবিয়ে খেলে, তা হজম হয়ে যায় শিগগির। তবে আস্তে আস্তে চিবিয়ে খান। বেশি তাড়াহুড়ো করবেন না। মনে রাখবেন, খাবার যত বেশি চিবিয়ে খাবেন, তত তাড়াতাড়ি হজম হবে। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা আস্তে আস্তে চিবিয়ে খান, তাঁদের ওজন বেশ খানিকটা নিয়ন্ত্রণে থাকে। তাড়াহুড়োর চোটে খাবার চটপট গিলে ফেললে, তাঁদের ওজন বাড়তে শুরু করে।

লাঞ্চ এবং ডিনারের মাঝে খিদে পেলে বেশি ভারি কিছু না খেয়ে, প্রোটিন জাতীয় কিছু খান। খিদে পেলে স্ন্যাক্সে ডিম, আমন্ড কিংবা বিন্স রাখুন সঙ্গে।

সম্প্রতি এক গবেষণায় আরও দেখা গিয়েছে, যদি কোনও অস্বাস্থ্যকর খাবার খেতেই হয়, তাহলে লাল প্লেটে ঢেলে তা খান। সাদা এবং নীল প্লেটের তুলনায় লাল রঙের প্লেটে কোনও খাবার ঢেলে খেলে তা ওজন না কমাক, কিন্তু সেখান থেকে ফ্যাটের পরিমাণ অনেকটাই কমে যায়।

এই টিপসগুলোই আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। তবে এসবের পাশাপাশি নিয়ম করে হাঁটা শুরু করুন। ওজন কমাতে ব্যায়ামও করুন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security