বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

মুক্তিযোদ্ধাদের ভিভিআইপি মর্যাদা দেওয়া উচিত

যা যা মিস করেছেন

Justis Sinha the mail bd

শুক্রবার সন্ধ্যায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় এক অনুষ্ঠানে তিনি বলেন, স্বাধীনতার ৪৫ বছর পরও প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করা হচ্ছে, তা ভাবতে অবাক লাগে। এখনও প্রশ্ন জাগে কে প্রকৃত মুক্তিযোদ্ধা, কে প্রকৃত মুক্তিযোদ্ধা নয়।
এত রক্তের বিনিময়ে এবং এত কম সময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জন পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা বলে উল্লেখ করেন তিনি।
বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন- “অপরাধ করলে অবশ্যই বিচারের মুখোমুখি হতে হয়। অপরাধ করে ক্ষমতার জোরে সাময়িক রক্ষা পেলেও একদিন না একদিন শাস্তি পেতে হয়।
একমাত্র বাংলাদেশের মুক্তিযুদ্ধে দাদা, ছেলে, নাতি শহীদ হয়েছে। তিন প্রজন্মের রক্তের ফসল বাংলাদেশ স্বাধীন হবার খুব কম সময়ে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতাবিরোধীরা ক্ষমতায় এসে অন্যরকম ইতিহাস সৃষ্টি করে। স্বাধীনতার ৪৫ বছর পরও প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই হচ্ছে, তা ভাবতে অবাক লাগে।
এখনও প্রশ্ন উঠে কে প্রকৃত মুক্তিযোদ্ধা, কে প্রকৃত মুক্তিযোদ্ধা নয়। দেশে প্রকৃত মুক্তিযোদ্ধার সঠিক তথ্য প্রয়োজন। অনেকে মুক্তিযুদ্ধে অংশ না-নিয়েও ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হয়ে রাষ্ট্রীয় সুবিধা নিয়েছেন। মুক্তিযোদ্ধাদের ভিভিআইপি মর্যাদা দেয়া উচিত।”

তিনি বলেন- “কমলগঞ্জে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন তার জীবনের অর্জিত সেরা সম্মান। স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধারা অংশগ্রহণ করেছেন বলেই দেশ স্বাধীন হয়েছে। যে কারণে তিনি বাংলাদেশের প্রধান বিচারপতি হতে পেরেছেন। যে ছেলের জন্ম যুদ্ধের সময় হয়নি সে ছেলেই মুজিবনগর সরকারের কর্মচারী হিসেবে স্বাধীনতা পরবর্তী সময়ে সুযোগসুবিধা নিয়েছে। এটা আমাদের জন্য লজ্জার বিষয়। কোন ভুয়া মুক্তিযোদ্ধা যেন জাতির শ্রেষ্ঠ সূর্য সন্তানদের পাশে নাম লিখাতে না-পারে সেজন্য সকল মুক্তিযোদ্ধাকে সজাগ থাকতে হবে।”

তিনি শুক্রবার (১০ মার্চ) সন্ধ্যায় কমলগঞ্জ উপজেলার ভানুগাছ বাজারের ১০নং চত্বরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ২ কোটি ৯ লক্ষ টাকা ব্যয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হকের সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিল কমলগঞ্জের সদস্য সচিব সঞ্জয় দেব সাফুর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন- মৌলভীবাজার জেলা ও দায়রা জজ শফিকুল ইসলাম, জেলা প্রশাসক তোফায়েল ইসলাম, বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট একিউএম নাসির উদ্দিন, কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. জামাল উদ্দিন, মৌলভীবাজার জজকোর্টের পিপি অ্যাড. এএসএম আজাদুর রহমান, এলজিইডি মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডর আব্দুল মুনিম তরফদার, বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিন্হা প্রমুখ।

এর আগে প্রধান বিচারপতির সম্মানে সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী ধামাইল নৃত্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক গণসঙ্গীত পরিবেশন করা হয়।অনুষ্ঠানে কমলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে প্রধান বিচারপতিকে ক্রেস্ট প্রদান করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security