বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

বাইরের কেউ যাতে গণমাধ্যমে হস্তক্ষেপ করতে না পারে সেই ব্যাপারে সজাগ থাকুনঃ রাষ্ট্রপতি

যা যা মিস করেছেন

বাইরের কেউ যাতে গণমাধ্যমের কাজে হস্তক্ষেপ করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকতে বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সমালোচনা যাতে ‘একপেশে’ না হয়ে গঠনমূলক হয়, সে বিষয়েও তিনি সাংবাদিকদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

president abdul hamid the mail bd

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার’ এর ২৫ বছর পূর্তির অনুষ্ঠানে রাষ্ট্রপতি ছিলেন প্রধান অতিথি।

তিনি বলেন, “সেলফ সেন্সসরশিপকে কাজে লাগাতে হবে। বাইরের কেউ যাতে গণমাধ্যমের ব্যাপারে হস্তক্ষেপ করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকতে হবে।”

২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর সেনা হস্তক্ষেপে গঠিত ফখরুদ্দীন আহমদ নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দেশের শীর্ষ রাজনীতিবিদদের দুর্নীতির অভিযোগে কারাগারে পাঠানো হয়।

সে সময় প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের সরবরাহ করা ‘শেখ হাসিনার বিরুদ্ধে দুর্নীতির খবর’ যাচাই ছাড়াই প্রকাশ করেছিলেন বলে দুদিন আগে এক টেলিভিশন আলোচনায় স্বীকার করেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

রাষ্ট্রপতি বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতেও গণমাধ্যমকে কাজ করতে হবে।

“সকল গণমাধ্যম বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে জাতির উন্নয়নে সর্বদা সচেষ্ট থাকবে। দেশের গণতন্ত্র ও সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে তারা আরও তৎপর হবে।”

গণমাধ্যমকর্মীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, “মনে রাখতে হবে, স্বাধীনতা মানে যা ইচ্ছে তা করা বা যথেচ্ছাচার নয়। একজনের স্বাধীনতার জন্য অন্যের স্বাধীনতায় হস্তক্ষেপ করার অধিকার কেউ কাউকে দেয়নি। তাই দায়িত্ব পালনকালে আপনাদেরকে সচেতন হতে হবে।”
তিনি বলেন, সংবাদপত্রে সরকার, এমনকি রাষ্ট্রপতির সমালোচনা করতেও বাধা নেই। কিন্তু তা যেন তথ্যভিত্তিক হয়।

“কোনোভাবেই যেন একপেশে না হয়। গঠনমূলক সমালোচনা সরকার পরিচালনা ও জাতিগঠনে সঠিক সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

ধর্মের অপব্যবহার রোধেও সংবাদ মাধ্যমকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে আবদুল হামিদ বলেন, “ধর্মকে ব্যবহার করে কেউ যাতে অশুভ কিছু করতে না পারে সে ব্যাপারেও গণমাধ্যমকে ভূমিকা নিতে হবে। সংবাদপত্রসহ সকল গণমাধ্যমকে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় কাজ করতে হবে।”

তিনি বলেন, ধর্মীয় সম্প্রীতির বাংলাদেশে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করে এবং প্রতিটি ধর্মীয় উৎসব সার্বজনীনভাবে পালিত হয়। আমরা কখনোই এ ঐতিহ্য রক্ষায় কোনো ছাড় দিতে পারি না।”
বাংলাদেশের উন্নয়নের ‘অগ্রযাত্রা’ এগিয়ে নিতে গণমাধ্যমের ভূমিকার কথা তুলে ধরে রাষ্ট্রপতি হামিদ বলেন, “উন্নয়নের এ যাত্রাকে আরও এগিয়ে নিতে আপনাদেরও এগিয়ে আসতে হবে। সাদাকে সাদা আর কালোকে কালো বলার সৎ সাহসই পারে একজন সাংবাদিককে পেশাগত উৎকর্ষের শীর্ষে নিয়ে যেতে।”

ডেইলি স্টারের রজত জয়ন্তী উপলক্ষে এ অনুষ্ঠানে ২৪ জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security