মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুল ও কলেজকে সম্পৃক্ততা, ভেবে দেখবেন শিক্ষামন্ত্রী

যা যা মিস করেছেন

শাকিল বাবু

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, “বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুল ও কলেজকে সম্পৃক্ত না করলে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সেটি কোনো পৃথক বৈশিষ্ট্যময় হবে না বা জনপদ সৃষ্টি করতে পারবে না। তিনি নতুন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুল ও কলেজকে সংযুক্ত করা এবং যেসব বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ এখনো প্রতিষ্ঠিত হয়নি সেগুলোকে পূর্ণাঙ্গভাবে প্রতিষ্ঠা জরুরি বলে মনে করেন।”

তিনি বলেন, “নবীন শিক্ষক ও কর্মকর্তাদের ক্যাম্পাসে রাখার স্বার্থে এই স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা জরুরী। তা না হলে সন্তানদের শিক্ষা দেওয়ার জন্য তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিত্যাগ করে বিভিন্ন স্কুল-কলেজের কাছাকাছি বাসা নিয়ে থাকবেন।” এই ব্যাপারটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এম.পি গভীরভাবে ভেবে দেখবেন বলে উল্লেখ করেন।

আজ সোমবার (১৫ জানুয়ারি) বিকাল সাড়ে তিনটায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের অডিটরিয়ামে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সদস্যদের এক সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এসময় শিক্ষামন্ত্রী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অনুশাসনের কথা উল্লেখ করে বলেন, জেলাভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলো স্থানীয় কলেজগুলোর একাডেমিক অভিভাবক করতে দায়িত্ব নিতে পারে। তাছাড়া বিশ্ববিদ্যালয়গুলোকে তিনি দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন কোর্স খোলার ব্যাপারেও আগ্রহী হতে বলেন। শুধু ডিগ্রি প্রদান নয় কর্মমুখী করাই হবে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য এই কথা বলেন তিনি।

সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাবিবুর রহমান বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেনশন, পি.এইচ.ডি., ইনক্রিমেন্ট, বাড়ি ভাড়া, জ্বালানি খরচ ইত্যাদি সংকট সমাধানের জন্য শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এম.পি এসব ব্যাপারে ইতিবাচক সাড়া দেন। এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৫০ জন উপাচার্য উপস্থিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security