বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

আজ যশোরে সাড়ম্বরে বিশ্ব সংগীত দিবস পালিত

যা যা মিস করেছেন

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ

গান হতে হবে মুক্ত; সংশয়হীন’- এই স্লোগানকে সামনে
যশোরে সাড়ম্বরে বিশ্ব সংগীত দিবস পালিত হয়েছে।
আজ বুধবার (২১ জুন) বিকালে সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের উদ্যোগে এ দিবসটি উদযাপন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে বিকাল সাড়ে পাঁটায় এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপরসন্ধ্যা ছয়টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে সংক্ষিপ্ত আলোচনা শেষে সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন উস্তাদ অর্দ্ধেন্দু প্রসাদ বন্দোপাধ্যায়, সম্মিলিত সংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি দীপংকর দাস রতন, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এ্যাডঃ মাহমুদ হাসান বুলু ও সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের জেলা সাধারন সম্পাদক রফিকুল ইসলাম রফিক।
সংগীতানুষ্ঠানে ৬ টি সংগঠন সমবেত সংগীত পরিবেশন করে এবং ১৩টি সংগঠন পুনশ্চ,উদীচী, সুরবিতান, সুরধুনী স্বরলিপি ও সপ্তসুরের শিল্পীরা সমবেত সংগীত ও মাইকেল সংগীত একাডেমি,কিংশুক, সুর নিকেতন, স্বরগম, শিল্পাঙ্গন, চাঁদের হাট, তির্যক, উৎকর্ষ, স্পন্দন, শেকড়, বাউলিয়ানা,সৃষ্টিশীল ও ভবের হাটের শিল্পীরা একক সংগীত পরিবেশন করে।
উল্লেখ্য ২১ জুন বিশ্বব্যাপী আন্তর্জাতিক সঙ্গীত দিবস হিসেবে পালিত হয়ে থাকে। সঙ্গীত প্রেমীদের কাছে এই দিনের গুরুত্ব অপরিসীম। বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। এভাবে, ১৯৮২ সালে এসে এ ফেস্টিভ্যাল ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’-তে রূপ নেয়। ‘গান হতে হবে মুক্ত; সংশয়হীন’- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এই আন্দোলনে। ১৯ বছরের পথপরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে, স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় জুনের ২১ তারিখে পালন করা হয় ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security