মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

মহাকবি মধুসূদন দত্তের জন্ম বার্ষিকী উপলক্ষে ৭ দিনব্যাপী মধু মেলা শুরু

যা যা মিস করেছেন

স্বীকৃতি বিশ্বাস, যশোরঃ গতকাল বুধবার(২৫ জানুয়ারি) বিকাল পাঁচটায় যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মবার্ষিকী ও ৭ দিনব্যাপি মধুমেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকারের যশোরের উপ পরিচালক মোঃ হুসাইন শওকত এর সভাপতিত্বে মধুমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি, মহোদয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন
মোঃ নাসির উদ্দীন, এমপি, জনাব শাহীন চাকলাদার, এমপি, যশোর জেলার সম্মানিত পুলিশ সুপার জনাব প্রলয় কুমার জোয়ারদার, মোঃ শহিদুল ইসলাম মিলন, সভাপতি, যশোর জেলা আওয়ামী-লীগ,কেশবপুর উপজেলার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতেই মাননীয় প্রধান অতিথি মহোদয় উপস্থিত সকল অতিথিদের সঙ্গে নিয়ে মহাকবির স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। পরবর্তীতে মেলার মূল ফটোকের সামনে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধনী কার্যক্রম শেষ করেন এবং অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব আলোচনা সভায় অংশগ্রহণ করেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মধুসূদন দত্ত অভুতপূর্ব এক প্রবাদ পুরুষ ছিলেন। তিনি পুরানো ধ্যান ধারনা উপেক্ষা করে বাংলা সাহিত্যের নতুন পথ দেখিয়েছেন। এ কারনে যশোরের সাগরদাঁড়ী ধন্য। আধুনিক বাংলা সাহিত্যে তিনি শুধু দেশ নয় পৃথিবীর বুকে নাম করেছেন।

পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার বক্তব্যের শুরুতে মহাকবির প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করে বলেন মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্ম না হলে বাংলার সাহিত্যের হয়তোবা এতোটা অগ্রগতি হতনা। তিনি একই সাথে পাক-ভারত উপমহাদেশে প্রথম বাঙ্গালি কবি যে কিনা মাত্র ১৭ বছর বয়সে ইংরেজিতে সাহিত্য কাব্য রচনা করেছিলেন।

পরিশেষে তিনি বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সকলকে একত্রে সাথে কাজ করার আহবান জানিয়ে এবং এতো সুন্দর একটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য আয়োজক কমিটির প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে তার বক্তব্য শেষ করেন।

এ সময় সাগড়দাঁড়িতে মধুসূদন দত্তের নামে মধুসূদন সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়ের স্থাপনের দাবিতে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রালয়ের মাননীয় প্রতিমন্ত্রীকে এম খালিদ এমপি কে স্মারকলিপি প্রদান করেন মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির আহবায়ক এডভোকেট আবু বকর সিদ্দিক সহ নেতৃবৃন্দ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security