বৃহস্পতিবার, মে ২, ২০২৪

তিন দশকে এই প্রথম অর্থনৈতিক মন্দায় অস্ট্রেলিয়া

যা যা মিস করেছেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে (কোভিড-১৯) দেশে দেশে অর্থনীতিতে ধস নেমেছে। তার ব্যতিক্রম ঘটেনি অস্ট্রেলিয়ায়ও। প্রায় ৩০ বছরে প্রথমবারের মতো অর্থনৈতিক মন্দায় পতিত হয়েছে দেশটি। বছরের প্রথম তিন মাসের তুলনায়, গত এপ্রিল-জুন প্রান্তিকে দেশটির জিডিপি ৭ শতাংশ সংকুচিত হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, ১৯৫৯ সাল থেকে অস্ট্রেলিয়ার জিডিপির হিসাব রাখা হচ্ছে। তখন থেকে এখন অবধি সবচেয়ে বড় পতন ঘটেছে গত প্রান্তিকে। এর আগে প্রথম প্রান্তিকেও জিডিপিতে ০.৩ শতাংশ সংকোচন দেখেছে অস্ট্রেলিয়া। টানা দুই প্রান্তিকে ঋণাত্মক প্রবৃদ্ধি হলে, অর্থনীতি মন্দায় রয়েছে বলে ধরা হয়।
এই হিসাবে, প্রায় ৩০ বছরের মধ্যে প্রথমবার অর্থনৈতিক মন্দার মুখে পড়লো দেশটি। এর আগে ১৯৯০ সালের মাঝামাঝি সময়ে মন্দায় পড়েছিল দেশটির অর্থনীতি। এখানে উল্লেখ্য, ২০০৮ সালে বৈশ্বিক মন্দায় প্রভাবিত না হওয়া একমাত্র বড় অর্থনীতি ছিল অস্ট্রেলিয়া।
চলতি বছর দাবানল সংকট ও করোনা মহামারির প্রভাবে বড় ধাক্কা খেয়েছে অস্ট্রেলিয়ার অর্থনীতি। ৬১ বছরের মধ্যে সর্বনি¤œ প্রবৃদ্ধি দেখছে অস্ট্রেলিয়া। তবে প্রবৃদ্ধি কমার তালিকায় রয়েছে বিশ্বের আরো বহু শীর্ষ অর্থনৈতিক শক্তিও। আদতে বেশিরভাগ দেশের চেয়ে এখন পর্যন্ত ভালো অবস্থানেই আছে অস্ট্রেলিয়া।
গত এপ্রিল-জুনে বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক শক্তি, যুক্তরাষ্ট্রের অর্থনীতি সংকুচিত হয় ৯.৫ শতাংশ। যুক্তরাজ্যের অর্থনীতি সংকুচিত হয়েছে ২০.৪ শতাংশ। ফ্রান্সের কমেছে ১৩.৮ শতাংশ ও জাপানের ৭.৬ শতাংশ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security