বুধবার, জুন ১২, ২০২৪

প্রধানমন্ত্রীর সঙ্গে করোনা বিষয়ে বৈঠক : বেশি নজর ভারত, চীন ও ব্রিটেনের দিকে

যা যা মিস করেছেন

দেশে করোনা ভ্যাকসিনের ট্রায়াল, উৎপাদন ও সংগ্রহের ব্যাপারে আজ সোমবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে। করোনা মোকাবেলায় নতুন কিছু দিকনির্দেশনা ও টেস্টের ক্ষেত্রেও আগের পরিকল্পনায় কিছু পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

সকাল ১১টায় প্রধানমন্ত্রীর সঙ্গে করোনাভাইরাস মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির প্রতিনিধি, স্বাস্থ্যমন্ত্রী, কয়েকজন সচিবসহ কিছু ব্যক্তির উপস্থিত থাকার কথা রয়েছে। যদিও ওই বৈঠকে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পক্ষে মাত্র দুজন—আহ্বায়ক হিসেবে অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ ও জ্যেষ্ঠ সদস্য অধ্যাপক ডা. মাহমুদ হাসান উপস্থিত থাকবেন বলে কমিটি সূত্র জানায়।

এদিকে মন্ত্রণালয় সূত্র জানায়, গত সপ্তাহে মন্ত্রণালয়ে করোনাভাইরাসের ভ্যাকসিনসংক্রান্ত যেসব আলোচনা হয়েছে, সেগুলোর বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করা হবে। এ ক্ষেত্রে টিকা বিষয়ক আন্তর্জাতিক জোট গ্যাভির মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে বিনা মূল্যে বা স্বল্প মূল্যে ভ্যাকসিন পাওয়া, চীন ও ভারতসহ অন্য দেশের ভ্যাকসিনের বিষয়ও গুরুত্ব পাবে। বিশেষ করে আইসিডিডিআরবির মাধ্যমে চীনের একটি বেসরকারি কম্পানির ভ্যাকসিনের ট্রায়াল প্রক্রিয়ার বিষয়টি আজই চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যে ভ্যাকসিন ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদনের প্রক্রিয়া চলছে, সেখান থেকেও বাংলাদেশ উৎপাদনের ক্ষেত্রে কোনো অংশীদারি নিতে পারে কি না, তা নিয়ে আজ আলোচনা হতে পারে। এ ছাড়া ভারতে স্থানীয়ভাবে যে ভ্যাকসিন আবিষ্কারের কাজ চলছে এবং রাশিয়ায় উৎপাদনে থাকা ভ্যাকসিনের বিষয়ে কিছু করার আছে কি না, সেটা থাকবে আলোচনায়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security