মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

রাজধানীতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ ও ভাঙচুর, তীব্র যানজট

যা যা মিস করেছেন

বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার প্রতিবাদে আজ মঙ্গলবারও রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। যান চলাচল বন্ধ হয়ে স্থবির হয়ে পড়েছে পুরো শহর। কোথাও ফাঁকা সড়ক, আবারো কোথাও তীব্র যানজট। পায়ে হেঁটেই গন্তব্যে পাড়ি জমাচ্ছেন নগরবাসী।

সকাল ১০টার দিকে শিক্ষার্থীরা একযোগে সড়ক অবরোধ কর্মসূচিতে অংশ নেয়। ফার্মগেট, মিরপুর, মতিঝিল ও বিমানবন্দর সড়কে অবরোধের ফলে সকাল থেকে স্থবির হয়ে পড়ে পুরো রাজধানীর যান চলাচল। শিক্ষার্থীদের ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘আমার ভাই মরল কেন, সরকার জবাব চাই’, ‘আমার বোন মরল কেন, সরকার জবাব চাই’ স্লোগানে মুখরিত  হয়ে উঠেছে রাজপথ। এরমধ্যে মিরপুরে শহীদ স্মৃতি পুলিশ কলেজের ছাত্রদের অবরোধের সময় পুলিশের হামলায় এক ছাত্রের মাথা ফেটে যায়। এতে ওই এলাকায় বিক্ষোভ আরো বেগবান হয়েছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর বাড্ডায় অবস্থিত ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা হাতিরঝিল সংলগ্ন সড়ক অবরোধ করেছে। ইস্ট ওয়েস্টের শিক্ষার্থী সাদিক তারেক বলেন, ‘কিছু দিন পরপর আমাদের বাসের চাকার নিচে পিস্ট করে হত্যা করা হয়। এর কোনও বিচার হয় না। কেন বিচার হবে না? আমরা তা জানতে চাই।’

এদিকে, তেজগাঁওয়ে  নাবিস্কোর সামনে নিরাপদ সড়ক ও শিক্ষার্থীদের সড়কে গাড়ি চাপা দিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেন সাউথ ইস্ট ইউনির্ভাসিটির  শিক্ষার্থীরা। এসময় সড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করেন। সাউথ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী  হাসিব ও সজল বলেন, ‘আমরা যখনই প্রতিবাদ করি, তখন কেবল সান্ত্বনা পাই। আমরা সড়কে সব হত্যার দৃশ্যমান বিচার প্রক্রিয়া দেখতে চাই।’

ঢাকা সিটি কলেজের শিক্ষার্থীরা দুপুর দেড়টার দিকে মিরপুর রোডে মানবন্ধন করেন। সড়ক অবরোধ করে তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দেন। তারা কলেজের সামনে হিমাচল পরিবহনের একটি গাড়িতে আগুন দেয়।

অন্যদিকে শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের ৬০ থেকে ৭০ জন শিক্ষার্থী মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধনের উদ্দেশে রাজধানীর হোটেল র‍্যাডিসনের সামনে অবস্থান নেওয়ার চেষ্টা করে। এ সময় পুলিশ তাদের সরিয়ে দেয়। এছাড়াও মিরপুর কালশী রোড থেকে খিলক্ষেত পর্যন্ত বিভিন্ন জায়গায় মোড়ে মোড়ে পুলিশ অবস্থান নিয়েছে। মোহাম্মদপুর থেকে মিরপুর হয়ে উত্তরা, আবদুল্লাহপুর, টঙ্গী ও গাবতলী থেকে গুলশান নতুন বাজার পর্যন্ত রোডে বাস সার্ভিস বন্ধ। মোড়ে মোড়ে বিভিন্ন জায়গায় প্রচুর যাত্রীকে গাড়ির জন্য দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

প্রসঙ্গত,  রবিবার (২৯ জুলাই) দুপুরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে সজীব এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম ওরফে মিম নিহত হন। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত হন। পথচারীরা সঙ্গে সঙ্গে আহতদের নিকটস্থ কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে গুরুতর আহত কয়েকজনকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়।

 

এ ঘটনার প্রতিবাদে সোমবার (৩০ জলাই) রাজধানীর বিমানবন্দর সড়ক (হোটেল র‌্যাডিসনের সামনে) অবরোধ করেন শিক্ষার্থীরা।  সকাল ১১টা থেকে এসব রাস্তায় অবস্থান নেন তারা। এ কারণে বনানী থেকে উত্তরা, উত্তরা থেকে বনানী ও কালশি হয়ে উত্তরা যাওয়ার সড়কগুলো অচল হয়ে পড়ে। এসব রাস্তার উভয় প্রান্তে তৈরি হয়েছে যানজট। প্রায় ছয় ঘণ্টা পর কলেজ কর্তৃপক্ষের আশ্বাসের পর শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security